Thank you for trying Sticky AMP!!

বামনার দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে যুবলীগ নেতার মামলা

ডিজিটাল নিরাপত্তা আইন

বরগুনার বামনা উপজেলায় সংবাদ প্রকাশের জেরে স্থানীয় দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন এক যুবলীগ নেতা। বরিশাল বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে গতকাল বুধবার মামলাটি করেন উপজেলা যুবলীগের সভাপতি সাইফুল ইসলাম।

সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. গোলাম ফারুক মামলার অভিযোগের বিষয়টি তদন্ত করে আগামী ২২ অক্টোবর বামনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন। ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী নুরুল ইসলাম বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

Also Read: বোকা বানাতে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে সাইবার নিরাপত্তা আইন করছে: ফখরুল

মামলায় আসামি করা হয়েছে দৈনিক যুগান্তরের বামনা উপজেলা প্রতিনিধি ও স্থানীয় অনলাইন পত্রিকা সাগরকূলের প্রকাশক ও সম্পাদক মো. নেছার উদ্দিন এবং স্থানীয় ওই পত্রিকার বার্তা সম্পাদক মাহমুদুল হাসানকে। মামলার ১ নম্বর আসামি নেছার উদ্দিন বামনা প্রেসক্লাবের সভাপতি।

জাতীয় শোক দিবসে শ্রদ্ধা জানাতে গিয়ে যুবলীগ নেতার হামলার শিকার সৈনিক লীগের নেতার বক্তব্যের ভিডিও ও ঘটনাস্থলের ছবি নিয়েই সংবাদ প্রকাশ করা হয়।

মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেওয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগ, যুবলীগ, সৈনিক লীগসহ অন্যান্য সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে ভুল–বোঝাবুঝির সৃষ্টি হয়। পরে স্থানীয় নেতারা বিষয়টি মীমাংসা করে দেন। কিন্তু যুবলীগ নেতার (সাইফুল ইসলাম) ব্যক্তিগত ও রাজনৈতিক সুনাম নষ্ট করার জন্য তাঁর অনুমতি ছাড়া ছবি ও তথ্য দিয়ে দৈনিক যুগান্তর পত্রিকার অনলাইনে এ বিষয়ে সংবাদ প্রকাশ করেন স্থানীয় প্রতিনিধি নেছার উদ্দিন। পরে একই প্রতিবেদন তিনি (নেছার উদ্দিন) তাঁর অনলাইন পত্রিকায়ও প্রকাশ করেন। সেটি পত্রিকার বার্তা সম্পাদক মাহমুদুল হাসান শেয়ার করেন।

Also Read: ডিজিটাল নিরাপত্তা আইনের বদলে আসছে নতুন আইন

মামলায় যুবলীগ নেতা আরও অভিযোগ করেন, এ সংবাদ প্রকাশের কারণে যুবলীগ নেতা ও তাঁর পরিবারের স্বাভাবিক জীবনযাপন অসম্ভব হয়ে পড়েছে। তাঁর ব্যক্তিগত ও রাজনৈতিক সুনাম নষ্ট করার ক্ষেত্রে এই ‘মিথ্যা’ সংবাদ প্রচার ভূমিকা রেখেছে।

মামলার বিষয়ে জানতে চাইলে সাংবাদিক নেছার উদ্দিন বলেন, ‘জাতীয় শোক দিবসে শ্রদ্ধা জানাতে গিয়ে ওই ঘটনার সময় যুবলীগ নেতার হামলার শিকার সৈনিক লীগের নেতার বক্তব্যের ভিডিও ও ঘটনাস্থলের ছবি নিয়েই সংবাদ প্রকাশ করা হয়েছে। এ সংবাদ শুধু যুগান্তর নয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে। কিন্তু মামলা করা হয়েছে শুধু আমার বিরুদ্ধে। এটা কেন করা হয়েছে, সেটা বুঝতে পারছি না।’

Also Read: সাইবার নিরাপত্তা আইন যেন ডিজিটাল নিরাপত্তা আইনে রূপান্তর না হয়: টিআইবি

এদিকে দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনাকে অনভিপ্রেত বলে উল্লেখ করেছেন স্থানীয় সংবাদকর্মীরা। তাঁরা এ মামলাকে স্বাধীন সাংবাদিকতার ওপর আঘাত বলে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন।

বামনা উপজেলা সাংবাদিক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মনোতোষ হাওলাদার আজ বৃহস্পতিবার দুপুরে প্রথম আলোকে বলেন, ‘সংবাদ প্রকাশের জেরে কথায় কথায় ডিজিটাল আইনে মামলা দেওয়া হলে সাংবাদিকদের কাজের ক্ষেত্রে নিরাপত্তা সংকুচিত হয়ে পড়বে। আমরা এ মামলার নিন্দা জানাই এবং এ ঘটনার প্রতিবাদে কর্মসূচি দেব।’

Also Read: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা যাবে না কেন