Thank you for trying Sticky AMP!!

নিরপেক্ষ রাষ্ট্রকে রুশবিরোধী অবস্থান নিতে বাধ্য করছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী রুশ জাহাজ ‘উরসা মেজর’কে মোংলা বন্দরে ভিড়তে না দেওয়ার উদাহরণ টেনে মস্কো বলেছে, এভাবে চাপ দিয়ে নিরপেক্ষ রাষ্ট্রগুলোকে রাশিয়াবিরোধী অবস্থান নিতে বাধ্য করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনকে এ ধরনের তৎপরতা অবশ্যই বন্ধ করতে হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে গত ডিসেম্বরে উরসা মেজরকে মোংলা বন্দরে ভিড়তে না দেওয়ার উদাহরণ টানেন। সোমবার ঢাকায় রাশিয়ার দূতাবাস তাদের ফেসবুক পেজে মারিয়া জাখারোভার সেই বিবৃতি প্রকাশ করে।

Also Read: রূপপুরের সরঞ্জামবাহী রুশ জাহাজ এখন চীনের পথে

বিবৃতিতে জাখারোভা বলেন, বাংলাদেশের রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য সরঞ্জাম নিয়ে বাংলাদেশে বন্দরে ভিড়তে চেয়েছিল উরসা মেজর। বাংলাদেশের কর্তৃপক্ষ জাহাজটি মোংলা বন্দরে ভেড়ার অনুমতিও দিয়েছিল। কিন্ত যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জাহাজটি ভিড়তে না দেওয়ার চাপ দেওয়ায় বাংলাদেশ পরে সে অনুমতি প্রত্যাহার করে নেয়। এতে করে এক মাসের বেশি সময় ধরে জাহাজটি থেকে পণ্য খালাসে বিলম্ব ঘটেছে।

রাশিয়া থেকে পণ্য নিয়ে আসা উরসা মেজর জাহাজটি মোংলা বন্দরে ভিড়তে না দিতে যুক্তরাষ্ট্রের এ তৎপরতা ‘সম্পূর্ণ আইন-বহির্ভূত’ বলে দাবি করেন মারিয়া জাখারোভা।

উল্লেখ্য, বাংলাদেশে পণ্য খালাসে ব্যর্থ হওয়ার পর বিকল্প ব্যবস্থা হিসেবে ভারতে পণ্য খালাসের চেষ্টা করে উরসা মেজর। তবে ভারতেও জাহাজটি পণ্য খালাসে ব্যর্থ হয়। পরে সেটি রাশিয়ায় ফিরে যায়। রাশিয়া থেকে অন্য জাহাজে করে রূপপুরের সরঞ্জাম আসতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।