Thank you for trying Sticky AMP!!

ইসির বরখাস্ত পিয়ন জয়নাল দুই দিনের রিমান্ডে

জয়নাল আবেদীন

চট্টগ্রামে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির মামলায় নির্বাচন কমিশন (ইসি) থানা কার্যালয়ের বরখাস্ত এক অফিস সহায়ককে (পিয়ন) জিজ্ঞাসাবাদ করতে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তাঁর নাম জয়নাল আবেদীন। আজ বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহ শুনানি শেষে এ আদেশ দেন।

গত সোমবার রাতে নগরের কোতোয়ালি থানা এলাকা থেকে জয়নালকে  গ্রেপ্তার করে চট্টগ্রাম পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। তিনি এর আগেও একবার গ্রেপ্তার হয়েছিলেন।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের অতিরিক্ত উপকমিশনার আসিফ মহিউদ্দীন প্রথম আলোকে বলেন, জয়নালকে জিজ্ঞাসাবাদ করতে আদালতে রিমান্ডের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

পুলিশ সূত্র জানায়, জয়নালের বিরুদ্ধে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির দুটি এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুটিসহ চারটি মামলা রয়েছে। দুদকের মামলাগুলো বিচারাধীন, বাকি দুটি তদন্তাধীন। এসব মামলায় তিনি জামিনে ছিলেন। গ্রেপ্তারের পর জয়নাল এনআইডি জালিয়াতির সঙ্গে জন্মনিবন্ধন জালিয়াতিতেও জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তিনি রোহিঙ্গাদের জাল জন্মনিবন্ধন সনদ দিতেন। একেকটির জন্য ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ টাকা করে নিতেন তিনি।

Also Read: ‘দেড় হাজার টাকায়’ রোহিঙ্গাদের জাল জন্মনিবন্ধন সনদ দিতেন ইসির পিয়ন

জয়নাল আবেদীনের বাড়ি জেলার বাঁশখালীর দক্ষিণ জলদীর আশকরিয়াপাড়ায়। তাঁর বাবা মাছ ধরার ট্রলারে শ্রমিক হিসেবে কাজ করতেন। ২০০৪ সালের নভেম্বরে চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ে অফিস সহায়ক পদে যোগ দেন জয়নাল।

৮ থেকে ২১ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ডের আইডি ব্যবহার করে সার্ভারে অনুপ্রবেশ করে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়। সর্বশেষ ২৪ জানুয়ারি নগরের লালখান বাজার ওয়ার্ডে ১৩৩টি জন্মসনদ অবৈধভাবে ইস্যু হওয়ার তথ্য পাওয়া যায়।

জন্মনিবন্ধন সনদ জালিয়াতির ঘটনায় এ পর্যন্ত হওয়া ছয়টি মামলাই তদন্ত করছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

Also Read: রোহিঙ্গাদের এনআইডি দিয়ে লাখপতি ইসির পিয়ন