Thank you for trying Sticky AMP!!

এবার ভ্যাট নিবন্ধন নিল নেটফ্লিক্স

নেটফ্লিক্স

যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইবিএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন নামে পরিচিত। গতকাল বুধবার ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে বাংলাদেশের অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে সংস্থাটি বিআইএন গ্রহণ করে।

নিবন্ধনের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি সিঙ্গাপুরের ঠিকানা ব্যবহার করেছে। নেটফ্লিক্স পিটিই লিমিটেড সিঙ্গাপুর নামে নিবন্ধন পেয়েছে প্রতিষ্ঠানটি। এখন থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করে ভ্যাটের টাকা পরিশোধ করবে। প্রতিষ্ঠাটির স্থানীয় পরামর্শক হিসেবে প্রাইসওয়াটারহাউসকুপারস ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে। ডিসেম্বর থেকে নেটফ্লিক্স নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করবে।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবির বলেন, এর মাধ্যমে এখন ভ্যাটের আইন প্রতিপালন করা সহজ হবে এবং তাদের আয়-ব্যয়ের মধ্যে স্বচ্ছতা খতিয়ে দেখা যাবে। আন্তর্জাতিকভাবে পরিচিত প্রতিষ্ঠানগুলো এলে বাংলাদেশের ইমেজও ভালো হয়।

এর আগে ফেসবুক, গুগল, মাইক্রোসফটের মতো বিশ্বের বড় বড় টেক জায়ান্ট প্রতিষ্ঠান অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাটের ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেয়। গত ২৩ মে গুগল প্রথমে ভ্যাটের নিবন্ধন নেয়। এরপর দেড় মাসের মধ্যে ফেসবুক ও আমাজন ভ্যাট নিবন্ধন নেয়। পরে গত ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।

Also Read: বিশ্বসেরারা এখন বাংলাদেশে নিবন্ধিত