Thank you for trying Sticky AMP!!

ঢাকা বিশ্ববিদ্যালয়

পছন্দক্রম-কোটায় আবেদনকারীদের ফরম পূরণ ও ফল নিরীক্ষণের তারিখ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন উপাচার্য এ এস এম মাকসুদ কামাল।

প্রকাশিত ফলাফলে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০ দশমিক শূন্য ৭ শতাংশ। বিজ্ঞান ইউনিটে এই হার ৮ দশমিক ৮৯ শতাংশ। ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। আর চারুকলা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা-তিন শাখা থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রয়াত ডিন এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সমন্বয়ক জিয়া রহমান গত শনিবার ভোরে মারা গেছেন। তাঁর নেতৃত্বে এই ইউনিটের ফলাফল প্রস্তুতের কাজ চূড়ান্ত পর্যায়ে ছিল। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও দুই সহ-উপাচার্য মুহাম্মদ সামাদ ও সীতেশ চন্দ্র বাছারসহ পদস্থ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Also Read: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফলে প্রথম, দ্বিতীয়, তৃতীয় যাঁরা

কিছু জরুরি তারিখ

উত্তীর্ণ ও ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের আগামী ৩ এপ্রিল বেলা ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে ১ এপ্রিল থেকে শিক্ষার্থীরা তাঁদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে দেওয়ার ক্ষেত্রে ভুল এড়ানো যাবে।

বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ থেকে ২৫ এপ্রিলের মধ্যে কোটার ফরম-সংশ্লিষ্ট অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোড করা বিষয় পছন্দক্রমের কপিসহ ওই সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের কার্যালয়ে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের কার্যালয়ে এক হাজার টাকা ফি দেওয়া সাপেক্ষে ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালে আবেদন করা যাবে।

Also Read: মাধ্যমিকে কমেছে ১০ লাখের বেশি শিক্ষার্থী