Thank you for trying Sticky AMP!!

চুয়েট-কুয়েট-রুয়েটে ভর্তিতে আবেদন গতবারের চেয়ে কম

চুয়েট, কুয়েট এবং রুয়েটে ২০২২-২৩ শিক্ষাবর্ষের আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজারের বেশি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) নিয়ে দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনপ্রক্রিয়া শেষ হয়েছে। ২২ মে এ আবেদনপ্রক্রিয়া শেষ হয়। তবে অনলাইনে পেমেন্ট সম্পন্ন করার শেষ সময় ছিল ২৩ মে দিবাগত রাত ১২টা পর্যন্ত। পেমেন্ট শেষে আবেদনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজারের বেশি।

Also Read: গুচ্ছে ভর্তি পরীক্ষা, সব ইউনিটের বিভাগ পছন্দক্রমের তারিখ ঘোষণা

Also Read: পিএইচডি থিসিসের কপি ডাস্টবিনে, অভিযোগ কানাডার বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে

তবে গত বছরের তুলনায় এবার আবেদন কমেছে এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে। ৩ হাজার ২৩১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করেছিলেন ২৭ হাজার ৭৭১ জন। তবে পেমেন্ট সম্পন্ন করেননি সব আবেদনকারী। বিজ্ঞপ্তি মোতাবেক পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারা দেশ থেকে সেরা ৩৩ হাজার আবেদন গ্রহণ করার কথা বলা হলেও এবার আবেদনই জমা পড়েনি সেই সংখ্যক। ২০২১-২২ শিক্ষাবর্ষেও মোট আসন একই থাকলেও সে বছর যোগ্য প্রার্থী হিসেবে এর বিপরীতে পরীক্ষায় অংশ নেন প্রায় ৩০ হাজার শিক্ষার্থী। সে হিসাবে গত বছরের যোগ্য প্রার্থীর তুলনায় এবার আবেদনকারীর সংখ্যা কমেছে।

Also Read: গুচ্ছ ভর্তি পরীক্ষার বি ইউনিটের ফল প্রকাশ, পাস ৫৬.৩১%

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি মো. ইমদাদুল হক প্রথম আলোকে মুঠোফোনে বলেন, এবার ২৭ হাজার ৭৭১ জন আবেদন করেছেন। তবে এর মধ্যে কিছু শিক্ষার্থী ফি দেননি। ফলে সফল আবেদনকারী হয়েছেন ২৫ হাজারের বেশি। সবকিছু পূর্বঘোষিত সময় অনুযায়ী হবে। গত বছরের চেয়ে এবার আবেদন কিছুটা কম পড়েছে। ৩ জুন পরীক্ষার যোগ্য তালিকা প্রকাশ করা হবে।

চুয়েট, কুয়েট এবং রুয়েটে ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৩ জুন

মো. ইমদাদুল হক আরও বলেন, ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের রোল নম্বর, পরীক্ষাকেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে আগামী ৩ জুন। প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ৪ জুন থেকে এবং পরীক্ষা হবে আগামী ১৭ জুন। গ্রুপ ‘ক’-তে ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ রয়েছে। আর গ্রুপ ‘খ’-এর অধীন ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ রয়েছে।

রুয়েটে ১ হাজার ২৩৫টি, চুয়েটে ৯৩১টি, কুয়েটে ১ হাজার ৬৫টি আসন। ৩ হাজার ২৩১ আসনের বিপরীতে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৮ জুলাইয়ের মধ্যে।

Also Read: গুচ্ছে ভর্তি পরীক্ষা, সব ইউনিটের বিভাগ পছন্দক্রমের তারিখ ঘোষণা