Thank you for trying Sticky AMP!!

অপরাধীর কোনো রাজনৈতিক পরিচয় নেই: শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আইসিএসইটিইপি প্রকল্পের উদ্বোধন বক্তব্য দেন শিক্ষামন্ত্রী

দেশের কিছু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সংঘর্ষের ঘটনায় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, অপরাধীর কোনো রাজনৈতিক পরিচয় নেই।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ায় দেশের বিশ্ববিদালয়গুলোতে সংঘটিত সংঘর্ষ কিংবা অপরাধের ঘটনায় মন্ত্রণালয়ের পক্ষে সরাসরি ব্যবস্থা গ্রহণ সমীচীন হয় না। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব সময় সহযোগিতা দেওয়া হয়। তবে অপরাধী যে দলেরই হোক, দেশের প্রচলিত আইনে তার বিচার নিশ্চিত করার ওপর জোর দেন তিনি।

আজ রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পের (আইসিএসইটিইপি)’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। ইউজিসিতে অনুষ্ঠিত হয় এ সভা।

সভায় মন্ত্রী দেশের শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর চাহিদার সঙ্গে সমন্বয় রেখে দক্ষ জনবল তৈরি এবং ‘সফট নলেজের’ ওপর দক্ষতা বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

Also Read: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনিয়ম ও দলাদলিতে অস্থিরতা

ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইসিএসইটিইপি প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের যুগোপযোগী শিক্ষাক্রম, অবকাঠামো, আধুনিক ল্যাব গড়ে তোলা হবে। এ ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা দেওয়া হবে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৮৭ দশমিক ৭২ শতাংশ নির্বাহ করবে এডিবি এবং বাংলাদেশ সরকার নির্বাহ করবে বাকি ১২ দশমিক ২৮ শতাংশ টাকা।

রামদা হাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক উপদপ্তর সম্পাদক আরাফাত রায়হান (ডানে) ও ছাত্রলীগের কর্মী মোহাম্মদ শামীম। ১৬ ফেব্রুয়ারি বিকেলে শাহ আমানত হলের সামনে

Also Read: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ধারালো অস্ত্রধারী ছাত্রলীগের আট নেতা–কর্মী শনাক্ত

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়গুলো পরিবর্তনশীল। তাই পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রমেও পরিবর্তন আনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল; বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।