Thank you for trying Sticky AMP!!

মহামারির পর চেনা রূপে ফেরার আশা

আজ পর্দা উঠছে ৭৩তম বার্লিন চলচ্চিত্র উৎসবের, শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত এক কর্মী

বার্লিন চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ। মহামারির কারণে গত কয়েক বছর নানা বিধিনিষেধের বেড়াজাল কাটিয়ে আশা করা হচ্ছে, এবারই চেনা রূপে ফিরবে উৎসব।
বার্লিন উৎসব সব সময়ই রাজনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য খ্যাত। এবারও উৎসবে ইউক্রেন ও ইরান ইস্যু সবার নজরে থাকবে। চলতি মাসেই ইউক্রেনে রুশ আগ্রাসনের এক বছর পূর্ণ হচ্ছে। উৎসবে এই যুদ্ধ নিয়ে নির্মিত কয়েকটি তথ্যচিত্র প্রদর্শিত হবে, যার মধ্যে আছে সুপারপাওয়ার, গত বছর ইউক্রেনে তথ্যচিত্রটির শুটিং করেছেন শন পেন। এ ছাড়া আছে ভিতালি ম্যানস্কি ও ইয়েভহেন টিটারেক্কোর ইস্টার্ন ফ্রন্ট, গত বছর সরাসরি যুদ্ধক্ষেত্রে তথ্যচিত্রটি ধারণ করা হয়েছে।

বার্লিনে বরাবরই ইরানি সিনেমার জয়জয়কার দেখা যায়; আগে উৎসব থেকে সোনার ভালুক জিতেছেন জাফর পানাহি, আসগর ফরহাদি, মোহাম্মদ রাসুলভের মতো নির্মাতারা। এবারও দেশটিকে উৎসর্গ করে বিশেষ একটি আলোচনা অনুষ্ঠান হবে। ওম্যান, লাইফ ফ্রিডম নামে অনুষ্ঠানে ইরানের প্রতিবাদে সিনেমার ভূমিকা আলোচনা হবে।

এবারের আসরে স্টিভেন স্পিলবার্গকে সম্মানজনক সোনার ভালুক দেওয়া হবে

বার্লিনের লাল গালিচা মাতাবেন বড় তারকারা। আজ উদ্বোধনীতে থাকবেন অ্যান হ্যাথওয়ে, পিটার ডিংকলেজ ও মারিসা তোমেই—তাঁদের সিনেমা ‘শি কেম টু মি’ দিয়েই শুরু হবে উৎসব। ছবিটির পরিচালক রেবেকা মিলার। এ ছাড়া গোল্ডা ছবির প্রিমিয়ারে থাকবেন হেলেন মিরেন, ছবিটিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ারের চরিত্রে অভিনয় করেছেন তিনি। এবারের আসরে স্টিভেন স্পিলবার্গকে সম্মানজনক সোনার ভালুক দেওয়া হবে।

এবারের বার্লিনের প্রধান জুরি ক্রিস্টেন স্টুয়ার্ট, মাত্র ৩২ বছর বয়সে এ দায়িত্ব পেয়ে সর্বকনিষ্ঠ জুরি হওয়ার রেকর্ড গড়েছেন তিনি

মূল শীর্ষ দুই পুরস্কার সোনার ভালুক ও রৌপ্য ভালুকের জন্য লড়বে ১৯টি সিনেমা। এগুলোর মধ্যে চারটি বানিয়েছেন জার্মান পরিচালকেরা। প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর মধ্যে সেভাবে বড় তারকা নেই, জায়গা পায়নি যুক্তরাষ্ট্রের বড় প্রযোজনা সংস্থা বা স্ট্রিমিং প্ল্যাটফর্মের সিনেমা। এশিয়ার মধ্যে জাপানের কেবল দুইটি সিনেমা জায়গা পেয়েছে, যার একটি অ্যানিমেশন ছবি ‘সুজুমে’।

এবারের বার্লিনের প্রধান জুরি ক্রিস্টেন স্টুয়ার্ট, মাত্র ৩২ বছর বয়সে এ দায়িত্ব পেয়ে সর্বকনিষ্ঠ জুরি হওয়ার রেকর্ড গড়েছেন তিনি। প্রতিযোগিতা বিভাগে মোটে ছয় নারী নির্মাতার ছবি জায়গা পেয়েছে।
উৎসবের পর্দা নামবে ২৬ ফেব্রুয়ারি।

Also Read: বার্লিন চলচ্চিত্র উৎসব: সেরা ছবি কাতালান ভাষার

Also Read: মাটির গল্প বলা সিনেমা জয় করল বার্লিন