Thank you for trying Sticky AMP!!

ঠান্ডা লেগে যাওয়ার পেছনে ভেজা চুলে বাইরে বেরোনোর দায় কতটুকু?

শীতে ভেজা চুলে বাইরে বের হলে কি সত্যিই ঠান্ডা লেগে যায়?

শীতে গোসল করে ভেজা চুল নিয়ে বাইরে বের হলে ঠান্ডা লাগতে পারে—এমন ধারণা অনেকেরই। বিশেষ করে শীতের সকালে যাঁদের গোসল করে ঘর ছাড়তে হয়, অর্থাৎ শিক্ষার্থী থেকে শুরু করে পেশাজীবীদের। নির্দিষ্ট করে বললে এই সমস্যা নারীদের বেশি। তাঁদের চুল বড় বলেই শুকিয়ে নিতে সময় লাগে বেশি। কিন্তু সময় তো বসে থাকে না। গোসল করার পর চুল শুকিয়ে নেওয়ার সে অবকাশ কই? অগত্যা ভেজা চুলেই বেরোতে হয় বাইরে। প্রশ্ন হলো, ঠান্ডা লেগে যাওয়ার পেছনে এর দায় কতটুকু? কিংবা আদৌ দায় আছে কি?

সাধারণত জ্বর, ঠান্ডা এমনকি কোভিড-১৯–সহ শ্বাসযন্ত্রের অন্যান্য রোগ হয় ভাইরাস সংক্রমণের কারণে। এ ছাড়া কিছু সাইনাস সংক্রমণ হয় ব্যাকটেরিয়ার মাধ্যমে। এসব রোগবালাই মূলত ছোঁয়াচে। আক্রান্ত কারও সামনে শ্বাস নেওয়ার সময় জীবাণুর ড্রপলেট ভেসে এসে, তাঁদের সামনে খাবার ও পানি খেলে কিংবা ভাইরাসবাহী বস্তু স্পর্শ করে সেই হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ করলে আক্রান্ত হতে সময় লাগে না।

শীতকালের কম তাপমাত্রা মানবদেহের ভেতরে ও বাইরে জীবাণুর জন্য অনুকূল পরিবেশ তৈরি করে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ‘জার্নাল অব অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজি’তে প্রকাশিত একটি গবেষণাপত্র থেকে জানা গেছে, মানুষের নাসারন্ধ্রের আগায় একধরনের সংবেদনশীল রিসেপ্টর আছে, যা শ্বাস নেওয়ার সময় বায়ুতে ভেসে আসা ব্যাকটেরিয়া ও ভাইরাস শনাক্ত করতে সক্ষম। ব্যাকটেরিয়া ও ভাইরাসের উপস্থিতি টের পাওয়ার সঙ্গে সঙ্গে এই রিসেপ্টর আমাদের রোগপ্রতিরোধব্যবস্থাকে উদ্দীপ্ত করে এবং প্রতিরোধ গড়ে তোলে। কিন্তু ঠান্ডা আবহাওয়ায় এই প্রতিরোধব্যবস্থা শিথিল হয়ে পড়ে। ফলে শীতকালে রোগবালাই তুলনামূলকভাবে বেশি হয়।

‘জার্নাল অব অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজি’তে প্রকাশিত একটি গবেষণাপত্রের স্ক্রিনশট

গবেষণাটি থেকে আরও জানা গেছে, পরিবেশের তাপমাত্রা একটু নামলেই ব্যাকটেরিয়া ও ভাইরাস দ্বারা আমাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় দ্বিগুণ হয়ে যায়। ফলে শীতে শুধু ভেজা চুলে বাইরে বের হলেই যে আপনি ঠান্ডা বাধিয়ে অসুস্থ হয়ে পড়বেন, এমন ধারণা পুরোপুরি সত্য নয়। শীতের প্রকোপ থেকে বাঁচতে আমরা সাধারণত ঘরের দরজা-জানালা আটকে দিই। এতে রোগবালাই বেড়ে যাওয়ার আশঙ্কা কিন্তু বাড়ে। শীতে বাসা কিংবা কর্মস্থলে বায়ু চলাচল সুগম না হলে পরিবার কিংবা কর্মস্থলের কেউ রোগাক্রান্ত থাকলে বিপদ কিন্তু পিছু ছাড়বে না। অর্থাৎ এ ক্ষেত্রে ঘরে থেকেও আপনি রোগাক্রান্ত হতে পারেন।

Also Read: চুল শুকানোর সময় তোয়ালে দিয়ে এই কাজগুলো করবেন না

তাই বলে কি শীতে ভেজা চুলে বাইরে বেরোবেন? অবশ্যই না। শীত কিংবা গ্রীষ্ম—কোনো সময়ই চুল ভেজা রাখা ভালো নয়। চুলের স্বাস্থ্য কিংবা পুরো দেহের স্বাস্থ্যের জন্যই তা ক্ষতিকর। তবে শীতকালে ঠান্ডা বাধবে তখনই, যখন আপনি ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসবেন। তাই শীতকালীন স্বাস্থ্যবিধি মেনে চলাই এ ক্ষেত্রে একমাত্র সমাধান।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

Also Read: চুল পড়ার কারণ যখন খুশকি