Thank you for trying Sticky AMP!!

যাঁদের অর্জনে উজ্জ্বল ২০২৩

বছরজুড়েই আন্তর্জাতিক পর্যায়ের নানা পুরস্কার, স্বীকৃতি এনেছেন আমাদের তরুণেরা। নতুন বছরে পদার্পণের আগে ফিরে দেখা যাক উল্লেখযোগ্য অর্জনগুলো।

তুফান পেয়েছেন জাতিসংঘের সম্মাননা

যাচাই-বাছাইয়ের পর আটজনকে পুরস্কার দেওয়া হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তুফান চাকমা এই আটজনের একজন

‘ইন্টারন্যাশনাল আর্ট কনটেস্ট ফর মাইনোরিটি আর্টিস্ট ২০২৩’ প্রতিযোগিতায় ৩৫টি দেশের ৮০ জন শিল্পী অংশ নেন। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয় আয়োজিত এই প্রতিযোগিতায় যাচাই-বাছাইয়ের পর আটজনকে পুরস্কার দেওয়া হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তুফান চাকমা এই আটজনের একজন। আদিবাসীদের জীবন, তাঁদের জীবনের রূঢ় বাস্তবতাসহ নানা দিক তুফান তুলে ধরেন তাঁর আঁকা ছবির মাধ্যমে।

Also Read: খাগড়াছড়ির তরুণ তুফানের আঁকা ছবিতে উঠে আসে পাহাড়ের জীবন

১৫ বছর বয়সেই প্রোগ্রামিংয়ে গ্র্যান্ডমাস্টার দেবজ্যোতি

দেবজ্যোতি দাশ

প্রোগ্রামিং প্রতিযোগিতার জনপ্রিয় ওয়েবসাইট কোডফোর্সেসে লক্ষাধিক প্রোগ্রামারের অ্যাকাউন্ট আছে। যাঁদের মধ্যে ‘রেডকোডার’-এর সংখ্যা ১ শতাংশেরও কম। রেডকোডারদের বলা হয় প্রোগ্রামিংয়ের গ্র্যান্ডমাস্টার। মাত্র ১৫ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টারের খাতায় নাম লিখিয়েছেন দেবজ্যোতি দাশ। সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের এই শিক্ষার্থী এখন পর্যন্ত প্রায় তিন হাজার প্রোগ্রামিং–সংক্রান্ত সমস্যা সমাধান করেছেন। আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে (আইওআই) স্বর্ণপদক পাওয়ার স্বপ্ন আর কোডফোর্সেসে ইন্টারন্যাশনাল গ্র্যান্ডমাস্টার হওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তিনি।

Also Read: ১৫ বছরেই প্রোগ্রামিংয়ে গ্র্যান্ডমাস্টার দেবজ্যোতি

জোবায়ের পেয়েছেন অ্যালেক্সিয়া স্টুডেন্ট গ্র্যান্ট অ্যাওয়ার্ড

‘অ্যালেক্সিয়া গ্র্যান্ট স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ জিতেছেন মো. জোবায়ের হোসেন

যুক্তরাষ্ট্রের সিরাকুজ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অ্যালেক্সিয়া ফাউন্ডেশন প্রতিবছরই আলোকচিত্রীদের পুরস্কৃত করে। এ বছর এই পুরস্কারের অধীনে ‘অ্যালেক্সিয়া গ্র্যান্ট স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ জিতেছেন মো. জোবায়ের হোসেন। অ্যালেক্সিয়া গ্র্যান্টের শিক্ষার্থী বিভাগে প্রথম হয়ে তিনি পেয়েছেন এক হাজার ডলার, সনির সৌজন্যে পেশাদার ক্যামেরা এবং যুক্তরাষ্ট্রের সিরাকুজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য ফেলোশিপ ও বেতনভুক্ত গবেষণা সহযোগী হওয়ার সুযোগ। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) এই স্নাতক এখন ‘কাউন্টার ফটো: আ সেন্টার ফর ভিজ্যুয়াল আর্টস’-এ ফটোগ্রাফির ওপর দুই বছর মেয়াদি ডিপ্লোমা করছেন।

Also Read: যে ছবির জন্য পুরস্কার পেলেন জোবায়ের

চার্লস টি মেইন স্টুডেন্ট লিডারশিপ অ্যাওয়ার্ডে রূপা

বাংলাদেশ থেকে তৌকির জিতে নিয়েছেন চার্লস টি মেইন স্টুডেন্ট লিডারশিপ অ্যাওয়ার্ডের সিলভার পদক

প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থী, পেশাদার প্রকৌশলী, গবেষকসহ নির্বাচিত যোগ্য প্রার্থীদের আন্তর্জাতিকভাবে পুরস্কৃত করে প্রকৌশল বিশ্বের অন্যতম মান নির্ধারক এবং পেশাদার সংস্থা আমেরিকান সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (এএসএমই)। এবার মোট দুজনকে এই স্টুডেন্ট লিডারশিপ অ্যাওয়ার্ড দেওয়া হয়। তাঁদের একজন চুয়েটের তৌকির আহমেদ চৌধুরী। বাংলাদেশ থেকে তিনি জিতে নিয়েছেন চার্লস টি মেইন স্টুডেন্ট লিডারশিপ অ্যাওয়ার্ডের সিলভার পদক।

Also Read: চুয়েটের তৌকিরের জন্য যুক্তরাষ্ট্র থেকে এসেছে রূপার পদক

নাসা থেকে সাড়ে ৭ লাখ ডলার

ব্যাটারি নিয়ে গবেষণার জন্য তহবিল পেয়েছেন ওয়াহিদ ও তাঁর দল

ব্যাটারি নিয়ে গবেষণার জন্য এ বছর যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা থেকে সাড়ে ৭ লাখ ডলারের (প্রায় ৮ কোটি টাকা) তহবিল পেয়েছে একটি গবেষক দল। এই দলে আছেন ওয়াহিদুল হাসান। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) থেকে স্নাতক শেষ করে তিনি এখন যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটা স্কুল অব মাইনস অ্যান্ড টেকনোলজিতে গবেষণা করছেন। নাসার এস্টাবলিশড প্রোগ্রাম টু স্টিমুলেট কম্পেটিটিভ রিসার্চ প্রকল্পের আওতায় তহবিলটি পাচ্ছেন তাঁরা।

Also Read: ব্যাটারি নিয়ে সম্ভাবনাময় গবেষণা, দলে আছেন বাংলাদেশের ওয়াহিদ

হোন্ডা ফাউন্ডেশন থেকে পুরস্কার

প্রকৌশলের শিক্ষার্থীদের গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করতে ‘ইয়ং ইঞ্জিনিয়ার্স অ্যান্ড সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড’ দেয় হোন্ডা ফাউন্ডেশন। এ বছর এই পুরস্কার পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মাশিয়াত মোস্তাক ও রিজওয়ানা রহিম, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ইফতেখার ইবনে জালাল এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) খাজা শাহরিয়ার। তাঁদের মধ্যে মাশিয়াত মোস্তাক এখন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগে এবং খাজা শাহরিয়ার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগ দিয়েছেন।

Also Read: বুয়েট, চুয়েট, কুয়েটের চার শিক্ষার্থী পেলেন পুরস্কার

ব্লকচেইন অলিম্পিয়াডের চ্যাম্পিয়ন

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) দল অ্যাপোক্যালিপস

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) দল অ্যাপোক্যালিপস। দলের সদস্যরা সবাই কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী—সাদিয়া আহম্মেদ, জিশানুল ইসলাম ও সাহিদ হোসেন। যুক্তরাজ্য, রাশিয়া, চীন, হংকং, ভারত, বাংলাদেশসহ ১৯টি দেশ ও ইউরোপ অঞ্চলের প্রায় ৫০টি দল এবার ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেয়।

Also Read: ব্লকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন এখন বাংলাদেশ

ভূবিজ্ঞান অলিম্পিয়াডে ১০ পদক

২০২৩ সালে আন্তর্জাতিক ভূবিজ্ঞান অলিম্পিয়াডের তাত্ত্বিক পরীক্ষায় চারটি ব্রোঞ্জ ও পাঁচটি সম্মাননা, মাঠ অনুসন্ধানে একটি স্বর্ণ, একটি ব্রোঞ্জ এবং আর্থ সিস্টেম প্রজেক্টে দুটি সোনা ও দুটি ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। আট সদস্যের দলে ছিলেন দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

Also Read: বাংলাদেশের ১১ শিক্ষার্থী জিতেছে ১০ পদক

রোবটিকসে অর্জন

ওয়ার্ল্ড ইনভেনশন কমপিটিশন অ্যান্ড এক্সিবিশন ২০২৩ (ডব্লিউআইসিই)-এর আইটি অ্যান্ড রোবোটিকস বিভাগে স্বর্ণপদক পেয়েছে ‘টিম অ্যাটলাস’। ২০টি দেশের চার শতাধিক দলের মধ্যে প্রথম হয়ে এই পদক পায় তারা। একই প্রতিযোগিতার আরেকটি শাখায় প্রথম পুরস্কারসহ স্বর্ণপদক জেতে দেশের স্কুলশিক্ষার্থীদের দল—ড্রিমস অব বাংলাদেশ।

Also Read: আগুন নেভাবে রোবট, নির্মাতারা পেলেন স্বর্ণপদক

Also Read: ব্রাহ্মণবাড়িয়ার এই স্কুলশিক্ষার্থীরা বানাচ্ছে রোবট, আনছে আন্তর্জাতিক পুরস্কার

এশিয়া কাপ এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি

এশিয়ার সবচেয়ে বড় মুটকোর্ট প্রতিযোগিতা এশিয়া কাপ ২০২৩-এ চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি

এশিয়ার সবচেয়ে বড় মুটকোর্ট প্রতিযোগিতা এশিয়া কাপ ২০২৩-এ চ্যাম্পিয়ন হয়েছে ঐশী রহমান, রাফিদ আজাদ, তানহা তানজিয়া ও ফিয়াজ রব্বানীর দল ঢাকা বিশ্ববিদ্যালয় মুটকোর্ট সোসাইটি। একই সঙ্গে দলটি বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড (অ্যাপ্লিক্যান্ট) ও থার্ড বেস্ট মেমোরিয়ালের (রেসপন্ড্যান্ট) স্বীকৃতিও অর্জন করে।

Also Read: এশিয়া কাপের আগে আরেক এশিয়া কাপ, চ্যাম্পিয়ন বাংলাদেশ

আবারও এশিয়ায় সেরা ইউআইইউ মার্স রোভার

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে (ইউআরসি) এশিয়ার দলগুলোর মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) দল ইউআইইউ মার্স রোভার

এ বছর ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জে (ইউআরসি) এশিয়ার দলগুলোর মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) দল ইউআইইউ মার্স রোভার। এরই মধ্য দিয়ে পরপর দুবার এশিয়ার সেরা দলের তকমা পেল তারা।

Also Read: আবারও এশিয়ায় সেরা বাংলাদেশ, বিজয়ীরা কী বলছেন

ডেঙ্গু রোধের প্রযুক্তি উদ্ভাবন করে পুরস্কার বুয়েটের

আন্তর্জাতিক সংস্থা ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার্স আয়োজিত (আইইইই) প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দল

আন্তর্জাতিক সংস্থা ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার্স আয়োজিত (আইইইই) প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দল—টিম হকআই। প্রতিযোগিতা হয়েছে মূলত আইইইই রিজিয়ন-১০, অর্থাৎ এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি দেশের ৬০টি শাখার মধ্যে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, জাপান, ভারত, বাংলাদেশ, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ডসহ বেশ কয়েকটি দেশ এ অঞ্চলের মধ্যে পড়ে। মশার বংশবিস্তার রোধে হকআই দিয়েছে ‘দ্য এরিয়াল ওয়ারিয়র: ফাইটিং অ্যাগেইনস্ট মসকিউটো মেনাস’ নামে এক বিশেষ প্রকল্প।

Also Read: ডেঙ্গু রোধের প্রযুক্তি উদ্ভাবন করে বুয়েটের শিক্ষার্থীরা পেলেন আন্তর্জাতিক পুরস্কার

গণিত অলিম্পিয়াডে এসেছে মির্জাখনি পুরস্কার

অস্ট্রেলেশিয়া ক্যাটাগরিতে এই সম্মাননা পেয়েছেন বাংলাদেশের নুজহাত আহমেদ

৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ৩টি ব্রোঞ্জ ও ২টি সম্মানজনক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ দল। তবে এবারের আয়োজনে বাংলাদেশের বিশেষ অর্জন—মির্জাখনি পুরস্কার। ২০১৪ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে গণিতের নোবেলখ্যাত ফিল্ডস মেডেলে ভূষিত হন মরিয়ম মির্জাখনি। ইরানি এই গণিতবিদের সম্মানেই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে সেরা নারী শিক্ষার্থীকে দেওয়া হয় মির্জাখনি পুরস্কার। এবার অস্ট্রেলেশিয়া ক্যাটাগরিতে এই সম্মাননা পেয়েছেন বাংলাদেশের নুজহাত আহমেদ। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এই শিক্ষার্থী এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভর্তির সুযোগও পেয়ে গেছেন।