Thank you for trying Sticky AMP!!

কালীগঞ্জের পানজোরায় সাধু আন্তনির পর্ব শুক্রবার

প্রতিবছরের মতো শুক্রবার গাজীপুর জেলার কালীগঞ্জের পানজোরা গ্রামে সাধু আন্তনির পর্ব পালিত হতে যাচ্ছে। সাধুদের প্রতি শ্রদ্ধা ও ভক্তি প্রদর্শন ক্যাথলিক চার্চের একটি গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি। দেশ-বিদেশের হাজারো খ্রিষ্টধর্মাবলম্বীরা অংশ নেবেন এ অনুষ্ঠানে। পাশাপাশি অন্য ধর্মাবলম্বীরাও এই অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন।

সাধু আন্তনির কাছে নানা বিষয়ে প্রার্থনা করা হলেও হারানো বস্তু খুঁজে পাওয়ার জন্য তাঁর কাছে প্রার্থনার বিশেষ রেওয়াজ আছে। সাধু আন্তনির কাছে বিভিন্ন উদ্দেশ্যে নানা ধর্মের মানুষ মানত করেন। তাঁদের অনেকেই সুফল পেয়েছেন। তাঁরা আসেন এ অনুষ্ঠানে মানতের বস্তু বা প্রাণী নিয়ে।

পানজোরাতে সাধু আন্তনির পর্ব শুরুর বিষয়ে কথিত আছে, অষ্টাদশ শতাব্দীতে একজন কৃষক ঝোপের মধ্যে একটি মূর্তি দেখতে পান। তিনি স্থানীয় নাগরী ধর্মপল্লির পুরোহিতকে জানান। পুরোহিত মূর্তিটি গির্জায় নিয়ে আসেন। পরদিন আবার মূর্তিটি সেই ঝোপে চলে যায়। আবার গির্জায় নিয়ে আসা হয়। এ রকম কয়েকবার হয়। তখন মূর্তিটি যে ঝোপে পাওয়া গিয়েছিল, সেখানে একটি গ্রোটো তৈরি করে মূর্তিটি রাখা হয়। খ্রিষ্টভক্তরা এসে প্রার্থনা করতেন। অনেকেই তাঁদের প্রার্থনার ফল পান। তাঁদের কথা শুনে দূরদূরান্ত থেকে আরও অনেকে আসতে থাকেন।

Also Read: ভেঙেছ দুয়ার এসেছ জ্যোতির্ময়

সাধু আন্তনির জন্ম পর্তুগালের লিসবন শহরে, ১১৯৫ সালে। পরে তিনি পুরোহিত হন। তাঁর স্বপ্ন ছিল মরক্কোতে মুসলিমদের মধ্যে ধর্ম প্রচার করা এবং শহীদ হওয়া। কিন্তু মরক্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে ফিরে আসতে বাধ্য হন। তাঁর জাহাজ ঝড়ের কবলে পড়ে সিসিলি গিয়ে পৌঁছেছিল। তিনি ইতালি ও ফ্রান্সে থিওলজি শিক্ষা প্রদান অব্যাহত রাখেন। ১২৩১ সালের ১৩ জুন (ইতালির) পাদুয়া যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন। এই শহরে তাঁর কবর আছে। ১৩ জুন বিশেষ পর্ব পালন করা হয় সেখানে। কিন্তু বাংলাদেশে জুনের বর্ষণের কথা চিন্তা করে এই পর্ব পালন করা হয় ফেব্রুয়ারির প্রথম শুক্রবার।

Also Read: বড়দিন কেন বড়