Thank you for trying Sticky AMP!!

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অলরাউন্ডার বেন স্টোকস

ঠাসা সূচি ক্রিকেটেরই ক্ষতি করছে, বলছেন স্টোকস

২০১৯ সালে ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বেন স্টোকসের। ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে স্টোকস খেলেছিলেন অসাধারণ ইনিংস।

কিন্তু সেই স্টোকসই এ বছর ৫০ ওভারের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন। টেস্ট আর টি-টোয়েন্টি খেলা চালিয়ে গেলেও ওয়ানডে খেলা তিনি ছেড়েছেন। ফর্মের তুঙ্গে থেকে কেন তিনি তিন সংস্করণের ক্রিকেটে খেলছেন না, কারণটা যে ক্রিকেটের ঠাসা সূচি, সেটি তিনি বিদায় নেওয়ার সময়ই বলেছিলেন।

বিবিসি রেডিও ৪–কে দেওয়া এক সাক্ষাৎকারে সে কথাই আরও একবার বলেছেন স্টোকস, ‘ক্রিকেটের তিন সংস্করণে খেলা আমার পক্ষে কোনোভাবেই সম্ভব ছিল না। জিনিসটা টেকসই কোনো কিছু হতো না।’

ঠাসা সূচির কারণে জুলাইয়ে ওয়ানডে সংস্করণ থেকে অবসর নিয়েছেন স্টোকস

ক্রিকেটের ঠাসা সূচির সমালোচনা করে স্টোকস বলেছেন, সূচির কারণে আন্তর্জাতিক ক্রিকেটটা আসলে যেভাবে হওয়া উচিত, সেভাবে হচ্ছে না। আন্তর্জাতিক ক্রিকেট ঘিরে ক্রিকেটপ্রেমীদের মনোযোগ ব্যাহত হচ্ছে এই সূচিতে। ঠাসা সূচির কারণে অনেক খেলা লোকচক্ষুর আড়ালে হারিয়ে যাচ্ছে, ‘যে ক্রিকেটাররা তিন সংস্করণেই খেলতে চাচ্ছে, তাদের ওপর ঠাসা সূচি একটা বড় প্রভাব রাখছে। যেকোনো ক্রিকেটপ্রেমীই আন্তর্জাতিক ক্রিকেটের মান সর্বোচ্চ পর্যায়েই থাকুক, সেটিই চান। কিন্তু কয়েক বছর ধরে লক্ষ করছি, প্রতিটি দলই একাধিক স্কোয়াড ব্যবহার করছে। অনেক খেলোয়াড় আসছে, যাচ্ছে, অনেক খেলোয়াড়কে বিশ্রামে পাঠানো হচ্ছে। এভাবে অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন উচিত নয়। ঠাসা সূচির কারণে অনেক সিরিজই প্রত্যাশিত মনোযোগ থেকে বঞ্চিত হচ্ছে।’

স্টোকসের নেতৃত্বে পাকিস্তানকে তাদেরই মাটিতে ধবলধোলাই করেছে ইংল্যান্ড

২০২২ সালে ৫টি টেস্ট সিরিজ খেলেছে ইংল্যান্ড। জিতেছে তিনটিতে। এই তিনটিই স্টোকস অধিনায়ক হওয়ার পর। স্টোকসের সঙ্গে কোচ ব্রেন্ডন ম্যাককালাম মিলে দারুণ এক জুটি গড়েছেন। নতুন ধরনের আক্রমণাত্মক ক্রিকেটে (যার নাম দেওয়া হয়েছে বাজবল) দর্শকদের আনন্দ দিচ্ছেন তাঁরা।

Also Read: ওয়ানডেতে অবসর ভেঙে ফিরবেন বেন স্টোকস?