Thank you for trying Sticky AMP!!

শাহিন শাহ আফ্রিদি

আফ্রিদিকে খেলিয়ে যাওয়া হবে বড় ভুল

বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তান জয়-খরা কাটিয়েছে গত বছর। সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পেরেছিল মূলত শাহিন আফ্রিদির অসাধারণ বোলিংয়ে। এবারও ভারতের বিপক্ষে ম্যাচে বাঁহাতি এই ফাস্ট বোলারের দিকে তাকিয়ে ছিল পাকিস্তান। কিন্তু এবার ভারতের কাছে ৪ উইকেটের হারে তেমন কিছুই করতে পারেননি আফ্রিদি। ৪ ওভারে ৩৪ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

ভারত-পাকিস্তান ম্যাচটি হয়েছে গত রোববার, এরপর দুই দিন কেটে গেলেও সেই ম্যাচ নিয়ে আলোচনা এখনো থামেনি। দুই দেশের সাবেক ক্রিকেটাররা ম্যাচের নানা বিষয় এখনো বিশ্লেষণ করে চলেছেন।

Also Read: ‘আমাকে বাঁচানোর জন্য ধন্যবাদ, অশ্বিন’

পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার আকিব জাভেদ যেমন ভারতের কাছে ওই ম্যাচে তাঁর দেশের হারের কারণ হিসেবে সামনে এনেছেন আফ্রিদির নিষ্প্রভ থাকার বিষয়টি। হাঁটুর চোট কাটিয়ে মাত্রই মাঠে ফেরা আফ্রিদি এখনো পুরো ছন্দে ফেরেননি বলে মনে করেন তিনি। এরপর যোগ করেন, এই বিশ্বকাপে তাঁকে আর খেলানোটাই হবে বড় ভুল!

আফ্রদি ৪ ওভারে ৩৪ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য

গত বছর আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারায় পাকিস্তান। এই জয়ের ভিত মূলত গড়ে দিয়েছিলেন আফ্রিদি। টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতকে ইনিংসের শুরুতেই এলোমেলো করে দেন এই ফাস্ট বোলার। ৭ বলের মধ্যে তিনি তুলে নেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মার উইকেট। এরপর আরও একটি উইকেট নিয়েছেন। ৪ ওভারে ৩১ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারও জিতেছিলেন আফ্রিদি।

কিন্তু গত পরশু আফ্রিদি পার্থক্য গড়ে দেবেন কী, উইকেটই পাননি। সেটা পারবেনই বা কী করে! গত আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে হাঁটুতে চোট পেয়েছেন। ফিরে এসে গত পরশুর ম্যাচটিই ছিল তাঁর প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ। এই ম্যাচে তাঁকে দেখে আকিব জাভেদের মনে হয়েছে ফিট হয়ে উঠলেও এখনো নিজের সেরা ছন্দে ফিরতে পারেননি আফ্রিদি।

জিও টিভিকে আকিব জাভেদ বলেছেন, ‘নাহ, (আফ্রিদিকে) শতভাগ ফিট মনে হয়নি। ও যখন প্রথম বলটা করার জন্য দৌড় শুরু করল, আমার মনে হচ্ছিল, সব ঠিক আছে তো? শুরুতে ওর সেই গতি, সেই হাত ঘোরানো… কিন্তু এখানে ওর গতি কম মনে হচ্ছিল। দৌড়াতে গিয়েও স্বছন্দ নয় মনে হয়েছে।’

আকিব জাভেদ এরপর যোগ করেন, ‘এখন যদি সে আগের মতো দৌড়াতেই না পারে, ওকে খেলানো বড়সড় ভুল হবে।’

Also Read: বাবরকে অধিনায়কত্ব ছাড়তে বললেন সেলিম মালিক