Thank you for trying Sticky AMP!!

দুই কিংবদন্তি বীরেন্দর শেবাগ ও মুত্তিয়া মুরালিধরন

বিশ্বকাপ নিয়ে মুরালিধরন-শেবাগের ভবিষ্যদ্বাণী

বিশ্বকাপের বাকি আর তিন মাস। ফরম্যাটটা আগে থেকেই জানা, বাকি ছিল শুধু কার সঙ্গে কোথায় খেলে, সেটি জানা। বিশ্বকাপের বছর বলে স্বাভাবিকভাবেই টুর্নামেন্ট ঘিরে আলোচনা আছে আগে থেকেই।

কে হবেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক, সর্বোচ্চ উইকেটশিকারি, সেমিফাইনালে কারা খেলবে—সেসব ভবিষ্যদ্বাণী নিয়ে আলোচনা বাড়তি মাত্রা পাচ্ছে আজ ২০২৩ বিশ্বকাপের সূচি প্রকাশের পর। আর সে কাজটা বোধ হয় আনুষ্ঠানিকভাবে শুরু করে দিলেন এবারের ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণা করা দুই কিংবদন্তি বীরেন্দর শেবাগ ও মুত্তিয়া মুরালিধরন।

Also Read: ৭ অক্টোবর শুরু বাংলাদেশের বিশ্বকাপ, ছয়টি ভেন্যুতে ম্যাচ

বিশ্বকাপ শুরু হওয়ার ১০০ দিন আগে আজ বিশ্বকাপের সূচি ঘোষণা করা হয়েছে। ৫ অক্টোবর বিশ্বকাপের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ড মুখোমুখি হবে আহমেদাবাদে। একই ভেন্যুতে ফাইনাল হবে ১৯ নভেম্বর।

মুরালিধরনের মতে বাবর আজম হতে পারেন বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকদের একজন

আইসিসির সূচি ঘোষণার অনুষ্ঠানে বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট, সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেটশিকারি নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন শেবাগ ও মুরালিধরন। চার সেমিফাইনালিস্ট নিয়ে অবশ্য দুজনের মতের কোনো পার্থক্য নেই। সেমিফাইনালের চার দল হিসেবে সাবেক এই দুই ক্রিকেটারের ভোট ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পক্ষে। গতবার সেমিফাইনাল খেলা চারটি দলের সঙ্গে পার্থক্য সেখানে একটিই—নিউজিল্যান্ডের জায়গায় পাকিস্তান।

Also Read: ৯ ভেন্যুতে ভারত, ৫ ভেন্যুতে পাকিস্তান, দুই দল মুখোমুখি ১৫ অক্টোবর

যদিও টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেটশিকারি নিয়ে দুজন একমত হতে পারেননি। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী দলের ওপেনার শেবাগের মতে, এবার সর্বোচ্চ রান আসতে পারে রোহিত শর্মা, বিরাট কোহলি কিংবা ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে। মুরালিধরনের ভবিষ্যদ্বাণীতেও আছেন কোহলি। তবে ১৯৯৬ বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কার দলের সদস্য ও ইতিহাসের সফলতম বোলার মুরালিধরন বেছে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও ইংলিশ ব্যাটসম্যান জো রুটকে।

ঘরের মাঠে বিশ্বকাপ বলেই কিনা সর্বোচ্চ উইকেটশিকারির হিসেবে শেবাগ দেখছেন দুই ভারতীয় পেসার যশপ্রীত বুমরা ও মোহাম্মদ শামিকে। যদিও বুমরার ফিটনেস নিয়ে এখনো প্রশ্ন আছে; বিশ্বকাপের আগে কতটুকু ফিট হয়ে উঠতে পারবেন, সেটিও নিশ্চিত নয়। মুরালিধরন অবশ্য এই বিশ্বকাপে স্পিনারদের দাপট দেখছেন। তাঁর মতে, ভারত বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি হতে পারেন ইংলিশ স্পিনার আদিল রশিদ বা আফগানিস্তানের স্পিনার রশিদ খান। রবীন্দ্র জাদেজাকেও এ বিবেচনায় রাখছেন মুরালি। যদিও সঙ্গে জুড়ে দিয়েছেন একটা শর্ত। টুর্নামেন্টের সব কটি ম্যাচেই খেলতে হবে এই বাঁহাতি স্পিনারকে।

ভারতে হতে যাওয়া বিশ্বকাপে অবশ্য সরাসরি খেলতে পারছে না ১৯৯৬ বিশ্বকাপ জেতা দল শ্রীলঙ্কা। বর্তমানে জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইপর্ব খেলছে দলটি। তবে মুরালি আশা হারাচ্ছেন না, ‘শ্রীলঙ্কাকে সহজে হারানো যাবে না। আমরা সব প্রতিপক্ষের সঙ্গেই কঠিন লড়াই করব। ১৯৯৬ বিশ্বকাপেও আমাদের ফেবারিট হিসেবে বিবেচনা করেনি।’

Also Read: নেদারল্যান্ডসের সঙ্গে অবিশ্বাস্য হারের পর স্যামি—এটিই ওয়েস্ট ইন্ডিজের আসল চিত্র