Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট দেখেছে কেপটাউনের নিউল্যান্ডস। তাতে বড় অবদান রেখেছেন ভারতের মোহাম্মদ সিরাজ

সবচেয়ে ছোট টেস্টে বড় সব রেকর্ড

ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট দেখল ক্রিকেট। দুই দিনের মধ্যে শেষ হওয়া কেপটাউন টেস্টে খেলা হয়েছে ৬৪২ বল। ভেঙে গেছে ৯২ বছর আগের রেকর্ড। ১৯৩২ সালের ফেব্রুয়ারিতে মেলবোর্নে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচের স্থায়িত্ব ছিল ৬৫৬ বল। হার-জিত দেখা টেস্টগুলোই শুধু জায়গা পেয়েছে এই রেকর্ডে।

২৫
কেপটাউন টেস্টটা দুই দিনে শেষ হওয়া ২৫তম টেস্ট। এর ১১টিতেই একটি দলের নাম দক্ষিণ আফ্রিকা। ওই ১১ ম্যাচের ৯টিতে হেরে দুই দিনের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট হারার রেকর্ডও প্রোটিয়াদের। দুই দিনের মধ্যে টেস্ট সবচেয়ে বেশি ৯ বার জিতেছে জিতেছে ইংল্যান্ড (১৩ ম্যাচে) ও অস্ট্রেলিয়া (১২ ম্যাচ) । ভারত এমন ম্যাচ খেলেছে তিনটি, জিতেছে তিনটিতেই।

Also Read: ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্ট জিতে সিরিজ ড্র করল ভারত

কেপটাউনে প্রথমবার টেস্ট জিতেছে ভারত
সপ্তম চেষ্টায় প্রথমবার কেপটাউনে টেস্ট জিতল ভারত।
২৮১
ম্যাচে ভারতের খেলা বল। হার-জিত দেখা টেস্টে যা তৃতীয় সর্বনিম্ন। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা খেলেছে ৩৬১ বল। যেটি আছে ১৭ নম্বরে। এক টেস্টে সবচেয়ে কম বল খেলার রেকর্ডে সবার ওপরে দক্ষিণ আফ্রিকাই। ১৮৯৬ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২৪৮ বল খেলতে পেরেছিল স্বাগতিকেরা। দুইয়ে ইংল্যান্ড। ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পাওয়া ম্যাচটিতে ইংল্যান্ডকে খেলতে হয় ২৭৬বল।
১২
রান তাড়ায় ১২ ওভারেই জিতেছে ভারত। টেস্টে চতুর্থ ইনিংসে ৭০ বা এর রানের বেশি লক্ষ্য তাড়া করে জয়ের ঘটনায় যা চতুর্থ দ্রুততম। রেকর্ডটা ভারতেরই। ১৯৬৫ সালে দিল্লিতে নিউজিল্যান্ডের দেওয়া ৭০ রানের লক্ষ্য ৯.১ ওভারেই পেরিয়ে যায় ভারত।

Also Read: সেঞ্চুরিতে অন্য রকম রেকর্ড মার্করামের

সেঞ্চুরির পর এইডেন মার্করাম। নতুন রেকর্ডও গড়েছেন প্রোটিয়া ব্যাটসম্যান
৬০.২২
দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে শতকরা হিসাবে এইডেন মার্করামের রান। টেস্টে পূর্ণাঙ্গ ইনিংসে যা দক্ষিণ আফ্রিকার রেকর্ড। দলের ১৭৬ রানের মধ্যে ১০৬ রান করা মার্করাম ভেঙেছেন হার্বি টেলরের রেকর্ড। ১৯১৩ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা করে ১৮২ রান, যার ১০৯-ই ছিল টেলরের (৫৯.৮৯%)।
২০
টেস্টে তৃতীয়বার ম্যাচের ২০টি উইকেটই পেলেন ভারতের পেসাররা। এর আগে ২০১৮ সালে জোহানেসবার্গ ও ২০২১ সালে ট্রেন্ট ব্রিজে ২০ উইকেট নিয়েছেন ভারতীয়
মোহাম্মদ সিরাজের পর যশপ্রীত বুমরা—টেস্টে দ্বিতীয়বার ভারতের দুই পেসার এক ম্যাচে ইনিংসে ৬ উইকেট পেলেন। প্রথমবার ২০১৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে—ভুবনেশ্বর কুমার (৬/৮২) ও ইশান্ত শর্মা (৭/৭৪)।

Also Read: ২ দিনে টেস্ট সবচেয়ে বেশি হেরেছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশের কী অবস্থা