Thank you for trying Sticky AMP!!

মাইক হাসি ওয়ার্নারের জায়গায় প্রথাগত ওপেনারকেই দেখতে চান

ওয়ার্নারের বিকল্প হিসেবে মার্শ–গ্রিন নয়, প্রথাগত ওপেনারকেই পছন্দ হাসির

অস্ট্রেলিয়ার টেস্ট দলে ডেভিড ওয়ার্নারের জায়গা কে নেবেন? অস্ট্রেলিয়ার ক্রিকেটে এটাই এখন বড় প্রশ্ন। পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেট ছাড়বেন ওয়ার্নার। ওয়ার্নার চলে গেলে তাঁর জায়গা নেওয়ার জন্য বেশ কয়েকজনের নামই শোনা যাচ্ছে।

মিচেল মার্শ, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, ক্যামেরন ব্যানক্রফট, ম্যাথু রেনশ—এই পাঁচজনের যে কেউ হতে পারেন অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট ওপেনার। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার মাইক হাসি ওয়ার্নারের জায়গায় প্রথাগত ওপেনারকেই দেখতে চান।

Also Read: ‘আরও এক বছর খেলতে পারে ওয়ার্নার’

যে পাঁচটি নাম ওয়ার্নারের জায়গা নেওয়ার দৌড়ে আছেন তাদের মধ্যে  হ্যারিস, ব্যানক্রফট, রেনশ ওপেনার। গ্রিন ও মার্শ মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে দলের সমন্বয়ের জন্যই মূলত এদের দিয়ে ওপেনিং করানোর কথা ভাবা হচ্ছে। কয়েক দিন আগেও অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ উসমান খাজার সঙ্গী হিসেবে গ্রিনের নাম বলেছিলেন। ওয়াহ মনে করেন, ওপেনার হিসেবে ওয়াটসন যেটা করতে পেরেছিলেন, গ্রিনও সেটাই করতে পারবেন। তবে হাসির মত ভিন্ন।

মার্শ ওপেন করলে পারফর্ম করা কঠিন হবে বলে মনে করেন হাসি

অস্ট্রেলিয়ার ক্রিকেটে হল অব ফেমে জায়গা পাওয়ার পর বক্সিং ডে টেস্টের আগে মেলবোর্নে হাসি বলেছেন, ‘ক্রিকেটে ওপেনিং সবচেয়ে কঠিন কাজের একটি। ব্যক্তিগতভাবে আমি মনে করি, আমি যদি নির্বাচন করতাম, প্রথাগত, উপযুক্ত ওপেনার নিতাম। এমন একজন যে এই কাজটা লম্বা সময়ের জন্য করেছে। কারণ, আপনি যদি প্রথম শ্রেণির ক্যারিয়ারে এই কাজটা তেমন না করেন, তাহলে টপ অর্ডারে ব্যাটিং করা কঠিন হয়ে যাবে।’

তিনি যোগ করেন, ‘বলছি না, আপনি পারবেন না। হতে পারে, কেউ এই ভূমিকা পালন করতে পারেন। কিন্তু আমার মনে হয় মিচেল মার্শ বা অন্য যে কারও জন্য কাজটা কঠিন হবে। আমি জানি, ওর ব্যাটিং অর্ডার ওপর তোলা নিয়ে কথা হচ্ছে। তবে আমার মনে হয় ট্রাভিস হেডের মতো মিডল অর্ডারে ব্যাট করাই ওর জন্য ভালো। অস্ট্রেলিয়া দলের সমন্বয়ের জন্যও এটা ভালো।’

Also Read: জনসনকে যেভাবে চুপ করতে বললেন ওয়ার্নার ও তাঁর স্ত্রী

হাসি তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন একজন ওপেনার হিসেবে। ২০০৫ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে চোটাক্রান্ত ওপেনার জাস্টিন ল্যাঙ্গারের বদলি হিসেবে দলে এসে নিজের খেলা দ্বিতীয় টেস্টেই শতক করেছিলেন হাসি। তবে আবার সিরিজের তৃতীয় টেস্টে ল্যাঙ্গার ফিরে আসলে মিডল অর্ডারে ব্যাট করতে হয় তাঁকে। সেই ম্যাচেও করেন শতক হাসি।

আমি কোনো পক্ষ নিতে চাই না, বলতে চাই না একে বা ওকে নেওয়া উচিত। আশা করছি শেফিল্ড শিল্ড ক্রিকেটে যারা পারফর্ম করে যাচ্ছে, তারা পুরস্কৃত হবে। আমার মনে হয়ে, তাতে টুর্নামেন্টে একটা বার্তাও যাবে।
মাইক হাসি

অভিষেকের আগে অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটে ওপেনার হিসেবে ১৫৩১৩ রান করেছিলেন হাসি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম দুই টেস্টে ওপেন করা হাসি ক্যারিয়ারের বাকি ৭৯টি টেস্ট খেলেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে। তাঁর টেস্টে করা ১৯ টি শতকের মধ্যে ১৮টিই এসেছে ব্যাটিং অর্ডারের ৪ থেকে ৬ নম্বরের মধ্যে ব্যাট করে।

Also Read: অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি রান: ওয়ার্নারের ওপরে শুধু পন্টিং

নিজের ব্যাটিং অর্ডার অদলবদল হলেও হাসি একজন প্রথাগত ওপেনারকে ওপেনার হিসেবে দেখতে চান। এই কিংবদন্তি ক্রিকেটার চান, শেফিল্ড শিল্ড ক্রিকেটে দাপট দেখানো কাউকেই দলে নেওয়া হোক।

ওপেনার হয়েও হাসিকে খেলতে হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যানকে

ওয়ার্নারের বিকল্প হিসেবে যাদের ভাবা হচ্ছে তারা প্রত্যেকেই ছন্দে আছেন। পাকিস্তানের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে শতক করেছেন হ্যারিস। সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া ‘এ’ ও প্রধানমন্ত্রী একাদশের হয়ে অনেক রান করেছেন রেনশ। ক্যানবেরায় প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে পাকিস্তানের বিপক্ষে শতকও করেছেন। অন্যদিকে শিল্ড ক্রিকেটে ২০২১ সালের পর থেকে ১০টি শতক করেছেন ব্যানক্রাফট। যা হ্যারিস ও রেনশর ডাবল।

এ কারণেই হাসি বলছেন, নির্বাচকদের জন্য কাজটা কঠিন, ‘এই পর্যায়ে যারা দাপট দেখাচ্ছে, শেফিল্ড শিল্ড ক্রিকেটে একটা সময় ধরে যারা দাপট দেখাচ্ছে, তারা আমার পছন্দ। সত্যি বলতে, এরা সবাই বিভিন্ন পর্যায় সেটা করেছে। তাই নির্বাচকদের জন্য কাজটা কঠিন। আমি কোনো পক্ষ নিতে চাই না, বলতে চাই না একে বা ওকে নেওয়া উচিত। আশা করছি শেফিল্ড শিল্ড ক্রিকেটে যারা পারফর্ম করে যাচ্ছে, তারা পুরস্কৃত হবে। আমার মনে হয়ে, তাতে টুর্নামেন্টে একটা বার্তাও যাবে।’

Also Read: শতকে সবাইকে চুপ করালেন ওয়ার্নার