Thank you for trying Sticky AMP!!

আইসিসির প্রধান আইন উপদেষ্টা জোনাথন হলের সঙ্গে হাত মেলাচ্ছেন পিসিবি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে আইসিসির সঙ্গে চুক্তি পিসিবির

দুবাইয়ে গতকাল আইসিসির সঙ্গে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের স্বত্ব চুক্তি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে পিসিবি। আইসিসির সদর দপ্তরে সংস্থাটির প্রধান আইন উপদেষ্টা জোনাথন হলের সঙ্গে পিসিবি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে এই চুক্তি করেন জাকা আশরাফ।

Also Read: টি-টেনে ঝুঁকছে ভারত–পাকিস্তানও

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তান আয়োজক হলেও ভারতের চাপাচাপিতে শ্রীলঙ্কাতেও কিছু ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ভারত পাকিস্তানে গিয়ে খেলতে অস্বীকৃতি জানানোয় প্রথমবার হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করা হয়। সে কারণে পাকিস্তান শেষ পর্যন্ত ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের স্বত্ব পাবে কি না, এ নিয়ে সন্দেহ ছিল। কিন্তু পিসিবি চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের চুক্তি করার পর নিশ্চিত হলো, এই টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব পাকিস্তানের কাছেই থাকছে।

সর্বশেষ ২০০৮ এশিয়া কাপ খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারত

পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘আইসিসির সদর দপ্তরে সংস্থাটির প্রধান আইন উপদেষ্টা জোনাথন হলের সঙ্গে বসে আয়োজনের স্বত্ব চুক্তি করেছেন পিসিবি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ। চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে চলা আন্তর্জাতিক দলগুলোর নিরাপত্তা নিশ্চিতের ব্যাপারটি আগেই সরকারকে জানিয়েছে পিসিবি। অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক সম্প্রতি পিসিবি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যানের সঙ্গে এক বৈঠকে নিশ্চিত করেছেন, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে নিরাপত্তা সংস্থাগুলো সহায়তা করবে।’

Also Read: ষড়যন্ত্র করে পিএসএলে নেওয়া হয়নি, দাবি শেহজাদের

পাকিস্তান সর্বশেষ ১৯৯৬ সালে আইসিসির কোনো টুর্নামেন্ট (ওয়ানডে বিশ্বকাপ) আয়োজন করেছে। এর আগে ২০০৯ চ্যাম্পিয়নস ট্রফি পাকিস্তানে হওয়ার কথা ছিল। ২০১১ বিশ্বকাপের কিছু ম্যাচও আয়োজনের কথা ছিল দেশটির। কিন্তু ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর টুর্নামেন্ট দুটি পাকিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়।

২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির লোগো

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনে পাকিস্তানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে ভারতীয় ক্রিকেট দলকে নিজেদের মাটিতে নিয়ে আসা। কারণ, ভারত সরকার তাদের জাতীয় দলকে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে যেতে দেবে কি না, এ নিয়ে বড় প্রশ্ন আছে। সর্বশেষ এশিয়া কাপেই নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে কোনো ম্যাচ খেলেনি ভারত। তাদের ম্যাচগুলো শ্রীলঙ্কায় সরিয়ে নেওয়া হয়েছিল। ২০০৮ সালে এশিয়া কাপ আয়োজন করেছিল পাকিস্তান। প্রতিবেশী দেশটিতে সেটাই ছিল ভারতীয় ক্রিকেট দলের সর্বশেষ সফর।

Also Read: অস্ট্রেলিয়ায় নেই চিকিৎসক, আমিরাতে নেই ম্যানেজার, এলোমেলো অবস্থা পাকিস্তানের