Thank you for trying Sticky AMP!!

জার্মানির বিপক্ষে হার মানেনি ইতালি

আর্জেন্টিনার কাছে হারের ক্ষতে জার্মান-মলম ইতালির

নেশনস লিগে প্রথম দুই দিনে দুটি বড় ম্যাচ হয়ে গেল। প্রথম দুই ম্যাচের ফলটা কাকতালীয়ভাবে একই। পরশু পর্তুগাল-স্পেন ম্যাচ শেষ হয়েছিল ১-১ গোলে। গতকাল জার্মানি-ইতালি ম্যাচের মীমাংসাও হলো ১-১ সমতায়। তিন মিনিটের ব্যবধানে হওয়া দুই গোলে ড্র মেনে নিয়েছে নিজেদের মধ্যে আট বিশ্বকাপ ভাগ করে নেওয়া দুই দল।

Also Read: ৬০ বছর পর এমন হার, দোষ গরমের

বিশ্বকাপের হিসাবে সমতা, কিন্তু কাল ম্যাচটি দুই দল নেমেছিল সম্পূর্ণ ভিন্ন দুটি লক্ষ্য নিয়ে। জার্মানির জন্য নেশনস লিগের এই ম্যাচ শুধুই বিশ্বকাপের জন্য নিজেদের দল, ফরমেশন ও কৌশল পরখ করে নেওয়ার। ওদিকে ইতালির জন্য এখন এই নেশনস লিগই সব। কাতার বিশ্বকাপে যাওয়া হচ্ছে না। মাত্র তিন দিন আগেই ‘লা ফিনালিসিমা’য় আর্জেন্টিনার কাজে অপদস্থ হয়েছে ইতালি। কাল সে হারের জ্বলুনি মেটাতেই নেমেছিল ইতালি।

পেল্লেগ্রিনির গোলে এগিয়ে যায় ইতালি

মাত্র ১১ মাস আগেই ইউরো জেতা ইতালির এখন আবার পালাবদলের সময়। সেটির শুরু বুঝি গতকালই হয়ে গেল। আনকোরা তরুণদের জায়গা দিয়ে নতুন এক ইতালিকে নামিয়েছিলেন রবার্তো মানচিনি। এমন এক নতুন মুখই স্বাগতিক দর্শকদের মুখে হাসি ফুটিয়েছে। ৬৪ মিনিটে মাঠে নেমেছিলেন উইলফ্রিদ ইয়োনতো। অভিষেকে ষষ্ঠ মিনিটেই ছাপ রাখলেন ১৮ বছর বয়সী ফরোয়ার্ড। এফসি জুরিখে স্ট্রাইকারের ক্রস থেকে ইতালিকে এগিয়ে দেন লরেন্সো পেল্লেগ্রিনি।

Also Read: রোনালদোদের ছেড়েই রাংনিক বুঝিয়ে দিলেন কী হারিয়েছে ইউনাইটেড

তিন মিনিট পরই প্রতি আক্রমণে ওঠা জার্মানিকে সমতা এনে দিয়েছেন মিডফিল্ডার ইয়োশুয়া কিমিখ। ম্যাচে দুই দল আর কোনো গোল পায়নি। সুযোগ সৃষ্টিতে অবশ্য নতুন মুখে ভর্তি ইতালিই এগিয়ে ছিল। তবে এই ড্রয়ে একটা লাভ হলো জার্মানি কোচ হান্সি ফ্লিকের। এই ড্রয়ে নিশ্চিত হয়েছে, মাত্র তৃতীয় জার্মান কোচ হিসেবে নিজের প্রথম দশ ম্যাচেই অপরাজিত থাকছেন হানসি ফ্লিক।

রবার্তো মানচিনি

নেশনস লিগের এই গ্রুপের অন্য ম্যাচে হাঙ্গেরি ১-০ গোলে ইংল্যান্ডকে হারিয়ে দেওয়ায় প্রথম দিনেই জমে উঠেছে এই গ্রুপ। আগামী মঙ্গলবার ইংল্যান্ডের মুখোমুখি জার্মানি, ওদিকে ইতালি খেলবে হাঙ্গেরির বিপক্ষে।

ম্যাচ শেষে ইতালির কোচ রবার্তো মানচিনি নিজের ‘নতুন’ দল নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন, ‘গোল করার সঙ্গে সঙ্গেই গোল খেলাম, এটা দুঃখজনক। আমরা একটু বোকামিই করেছি, কারণ এটা সহজ ম্যাচ ছিল না, বিশেষ করে শুরুতে।’ কাল বদলি নেমে অভিষিক্তের তালিকা শুধু ইয়োন্তোতে আটকে নেই। স্যামুয়েল রিচ্চি, তোমাসো পবেগা, ফেদেরিকো ডি মার্কো, মাত্তেও কান্সেলিয়েরি-সবারই অভিষেক হয়েছে কাল।

Also Read: রোনালদো ‘ভালো পারেন না’ বলেই একাদশে ছিলেন না

সমতা ফিরিয়েছেন কিমিখ

একাদশেও একজনের অভিষেক করিয়েছিলেন মানচিনি। মাঝমাঠে নামা দাভিদে ফ্রাত্তেসিরও কাল অভিষেক হয়েছে। এতগুলো নতুন মুখকে একসঙ্গে নামানোর পরও জার্মানির বিপক্ষে এমন ফলে খুশি মানচিনি, ‘এই ছেলেরা এই প্রথম একসঙ্গে খেলছে, ওরা ভালো করেছে। যখন দরকার হয়েছে কষ্ট সহ্য করেছে। দরকার হলে আক্রমণে গেছে। ছেলেরা খুবই ভালো করেছে, এই মুহূর্তে দারুণ এক জাতীয় দলের সঙ্গে পাল্লা দিয়ে খেলেছে ওরা।’

Also Read: ফ্রান্স-এমবাপ্পের দুঃস্বপ্নের রাতে বেনজেমার চোখধাঁধানো গোল

এ কারণেই পিছিয়ে পড়েও ড্র আদায় করেও সন্তুষ্ট নন কিমিখরা, ‘পয়েন্ট আমাদের প্রাপ্য ছিল কি ছিল না, আমি জানি না। কিন্তু (প্রাধান্য বিস্তারে) খুব দেরি হয়ে গিয়েছিল। আমরা জিততে চেয়েছি। আমরা জানি ইতালি এখন পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে এবং মাঠে ওদের সেরা দলটি ছিল না, তাই জিততে চেয়েছি। আমরা নিজেদের খেলা খেলতে পারিনি, যেমনটা দরকার ততটা আকাঙ্ক্ষা দেখাতে পারিনি। কে জানে গরম ও আর্দ্রতার কারণে হয়তো এমন হয়েছে।’