Thank you for trying Sticky AMP!!

ফুটবলের দামি ভাইয়েরা

শেষ মুহূর্তে নাটকীয় কিছু না ঘটলে কিলিয়ান এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যাওয়া নিশ্চিত। বিশ্বকাপজয়ী ফরাসি তারকার সঙ্গে নাম লেখাতে পারেন পিএসজির আরও একজন—ইথান এমবাপ্পে। ইথান খুব একটা পরিচিত মুখ নন, তবু নামের কারণে যে কেউই অনুমান করে নিতে পারেন কিলিয়ানের সঙ্গে তাঁর সম্পর্ক কী! ২৫ বছর বয়সী কিলিয়ান আর ১৭ বছর বয়সী ইথান সম্পর্কে ভাই।

একই সময়ে দুই ভাইয়ের ফুটবল খেলা অবশ্য নতুন কিছু নয়। রোনাল্ড ও ফ্রাঙ্ক ডি বোয়ের, মাইকেল ও ব্রায়ান লড্রাপ, গ্যারি ও ফিল নেভিল, ইয়াইয়া ও কোলো তোরে, কেভিন–প্রিন্স ও জেরোম বোয়াটেং... যুগে যুগে এমন সহোদরদের দেখা মিলেছে অনেকবার। এই মুহূর্তে শীর্ষ পর্যায়ের ফুটবলে খেলছেন, এমন সহোদর জুটির সংখ্যাও ৩০–এর বেশি। ফুটবলের দলবদলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেট বাজারমূল্যের ভিত্তিতে ভাইদের একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে চার সহোদরের সম্মিলিত দামই ১০ কোটি ইউরোর বেশি।

জুড বেলিংহাম–জোব বেলিংহাম

ইংলিশ ফুটবলের আগামীর তারকা ধরা হচ্ছে জুড বেলিংহামকে। ২০ বছর বয়সী এই মিডফিল্ডার এরই মধ্যে ক্লাব ফুটবলে নিজের সামর্থ্যের প্রমাণ তুলে ধরেছেন। বরুসিয়া ডর্টমুন্ড থেকে তাঁকে ১০ কোটি ৩০ লাখ ইউরো দিয়ে রিয়াল মাদ্রিদের কেনাতেই যা স্পষ্ট। এরই মধ্যে লা লিগায় ২২ ম্যাচে ১৬টিসহ সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে ২৮ ম্যাচে ২০ গোল হয়ে গেছে তাঁর। জুডের দুই বছরের ছোট ভাই জোব খেলেন সান্দারল্যান্ডে। চ্যাম্পিয়নশিপে খেলা দলটির হয়ে এবারের লিগে ৬ গোল করেছেন জোব। জুডের মতো জোবও অ্যাটাকিং মিডফিল্ডার। ট্রান্সফারমার্কেটে দুজনের সম্মিলিত দাম ১৮ কোটি ৯০ লাখ ইউরো। বেশির ভাগই অবশ্য জুডের—১৮ কোটি। জোবের দাম এই মুহূর্তে ৯০ লাখ ইউরো।

কিলিয়ান এমবাপ্পে–ইথান এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে খেলেন উইংয়ে, ইথান সেন্ট্রাল মিডফিল্ডে। বড় ভাইয়ের মতো পিএসজিতে নিয়মিত নন ইথান। এখন পর্যন্ত ক্লাবটির হয়ে ম্যাচ খেলেছেন মাত্র ৩টি। শোনা যাচ্ছে, কিলিয়ান নাকি রিয়াল মাদ্রিদকে বলেছেন, তাঁর ভাইকেও যেন মাদ্রিদ চুক্তিবদ্ধ করে নেয়। কিলিয়ানের বাজারমূল্য এখন ১৮ কোটি, ইথানের ৫ লাখ।

থিও এরনান্দেজ–লুকাস এরনান্দেজ

থিও এরনান্দেজ–লুকাস এরনান্দেজ

ফ্রান্স ফুটবলের এই দুই ভাই নিজেদের নামেই পরিচিত। দুজনই ডিফেন্ডার। ২৮ বছর লুকাস খেলেন পিএসজিতে, ২৬ বছর বয়সী থিও এসি মিলানে। লুকাস ২০১৯–২০ মৌসুমে রেকর্ড ৮ কোটি ইউরোয় বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছিলেন। এ বছর ফিরেছেন নিজ দেশে। এখন তাঁর বাজারমূল্য ৪ কোটি। এসি মিলানে খেলা থিওর বাজারমূল্য সাড়ে ছয় কোটি। গত কয়েক মৌসুমে যিনি সিরি আ–র অন্যতম সেরা লেফট ব্যাক হিসেবে তুলে ধরেছেন নিজেকে।

Also Read: ২০২৪ অলিম্পিক ফুটবল ড্র: সহজ গ্রুপে ফ্রান্স, আর্জেন্টিনা পেল মরক্কো ও ইউক্রেনকে

মার্কাস থুরাম–কেমপ্রেন থুরাম

ফরাসি কিংবদন্তি লিলিয়াম থুরামের দুই ছেলে মার্কাস ও কেমপ্রেন থুরাম। ২৬ বছর বয়সী মার্কাস খেলেন ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে, যে দলটি চলতি মৌসুমে সিরি ‘আ’ জয়ের পথে আছে (দুইয়ে থাকা দলের চেয়ে ১৪ পয়েন্ট এগিয়ে)। ইন্টারের এই সাফল্যে মার্কাসের অবদান ১০ গোল ও ১০ অ্যাসিস্ট। ট্রান্সফারমার্কেটে তাঁর বাজারমূল্য এখন ৬ কোটি ইউরো। মার্কাসের চার বছরের ছোট ভাই কেমপ্রেন থুরাম খেলেন ফরাসি ক্লাব নিসে। গত বছর ফ্রান্স জাতীয় দলে অভিষেক হওয়া কেমপ্রেনের বাজারমূল্য এখন ৪ কোটি ইউরো।

লেরয় সানে–সিদি সানে
লেরয় সানেকে প্রায় সবাই চেনেন। ম্যানচেস্টার সিটির হয়ে দুবার প্রিমিয়ার লিগ জেতা এই ফরোয়ার্ড এখন বায়ার্ন মিউনিখের হয়ে খেলছেন। তাঁর ছোট ভাই সিদি সানেও পেশাদার ফুটবলার। এখন বুন্দেসলিগা ২–তে ব্রানশেইগের হয়ে খেলেন ২০ বছর বয়সী এই উইঙ্গার। দুই ভাইয়ের সম্মিলিত বাজারমূল্যে লেরয়ের দামই বেশি—৮ কোটি ইউরো।

Also Read: সিলেট টেস্টে দুজনের অভিষেকের আভাস দিলেন হাথুরুসিংহে

লুইস দিয়াজ–হেসুস দিয়াজ
৩৯ ম্যাচে ১১ গোল ও ৫ অ্যাসিস্ট—চলতি মৌসুমে লিভারপুলের হয়ে লুইস দিয়াজের পারফরম্যান্সই বলে দিচ্ছে দলে তাঁর গুরুত্বের কথা। কলম্বিয়ান এই উইঙ্গারের বাজারমূল্য এখন সাড়ে সাত কোটি ইউরো। লুইসের ১৯ বছর বয়সী ভাই হেসুস দিয়াজ খেলেন কলম্বিয়ার দল বারাঙ্কুইলা এফসিতে। কলম্বিয়ার অনূর্ধ্ব–১৯ দলে খেলা হেসুস জাতীয় দলে কড়া নাড়ছেন।

আলেক্সিস ম্যাক অ্যালিস্টার ও কেভিন ম্যাক অ্যালিস্টার

আলেক্সিস ম্যাক অ্যালিস্টার–কেভিন ম্যাক অ্যালিস্টার
২০২২ সালে কাতারে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে দৃষ্টি কেড়েছিলেন আলেক্সিস ম্যাক অ্যালিস্টার। যার সুবাদে মৌসুম শেষে ক্লাব ফুটবলে তাঁর নতুন ঠিকানা হয় লিভারপুল। ম্যাক অ্যালিস্টার অ্যানফিল্ডেও তাঁর সামর্থ্যের ছাপ রেখে চলেছেন। আলেক্সিসের বড় ভাই কেভিন ম্যাক অ্যালিস্টার খেলেন বেলজিয়ান ক্লাব ইউনিয়ন এসজিতে। কেভিন মূলত ডিফেন্ডার। তবে ছোট ভাই তাঁকে এতটাই ছাড়িয়ে গেছেন যে ট্রান্সফারমার্কেটে আলেক্সিসের দাম সাত কোটি ইউরো, কেভিনের মাত্র ৫০ লাখ।

বাজারমূল্যের দিক থেকে এর পরেই আছেন স্প্যানিশ সহোদর নিকো উইলিয়ামস ও ইনাকি উইলিয়ামস। উইংয়ে খেলা দুই ভাই-ই খেলেন অ্যাথলেটিক বিলবাওয়ে। এর মধ্যে ইনাকির বাজারমূল্য আড়াই কোটি, নিকোর পাঁচ কোটি। ২১ বছর বয়সী নিকোর সামনে প্রিমিয়ার লিগে খেলার সম্ভাবনা আছে। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা রাসমুস হইলুন্দের ছোট ভাই অস্কার হইলুন্দ খেলেন এফসি কোপেনহেগেনে। দুই ভাইয়ের সম্মিলিত দাম ৬ কোটি ৫৩ লাখ ইউরো। দামে শীর্ষ দশের শেষ সহোদর নেদারল্যান্ডসের ইউরিয়েন টিম্বার–কুইন্টেন টিম্বার। শীর্ষ দলের মধ্যে থাকা একমাত্র যমজ জুটি তাঁরা। ২২ বছর বয়সী এই দুই ভাইয়ের মধ্যে ইউরিয়েন এখন আর্সেনালে, আর কুইন্টেন ফেনুর্ডে।

Also Read: নাহিদার রেকর্ড, ফাহিমার অনাকাঙ্ক্ষিত রেকর্ড, ৭৮/৫ থেকে অস্ট্রেলিয়ার ২১৩