Thank you for trying Sticky AMP!!

২০২৪–২৫ মৌসুমেই আলোর মুখ দেখতে পারে ইউরোপিয়ান সুপার লিগ

ইউরোপিয়ান সুপার লিগ আগামী মৌসুমেই শুরু হতে পারে, বললেন বার্সা সভাপতি

বিদ্রোহী টুর্নামেন্ট হিসেবে পরিচিতি পাওয়া ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনে বাধা দিতে উয়েফা ও ফিফা যে পদক্ষেপ নিয়েছিল, তা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন ভঙ্গ করেছে বলে গত ডিসেম্বরে রায় দিয়েছেন ইউরোপের সর্বোচ্চ আদালত। এরপরেই সুপার লিগকে আলোর মুখ দেখাতে নতুন করে তোড়জোড় শুরু হয়।

অনেক বাধা-বিপত্তির পরও লিগটি আয়োজনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলা দুই ‘মূল হোতার’ একটি বার্সেলোনা তো এবার বলেই দিল, আগামী মৌসুম থেকেই শুরু হতে পারে ইউরোপিয়ান সুপার লিগ। গতকাল বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা এই সম্ভাবনার কথা জানিয়েছেন। কাতালান ভাষার রেডিও স্টেশন ‘আরএসি১’-কে লাপোর্তা বলেছেন, ‘আগামী মৌসুমে সুপার লিগ শুরু হতে পারে, অথবা ২০২৫-২৬ মৌসুম থেকে। যদি তা না হয়, তাহলে সবকিছু পুনর্বিবেচনা করব।’

২০২১ সালের এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়নস লিগের বিকল্প হিসেবে ইউরোপের কুলীন ১২টি ক্লাব মিলে বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে আসার ঘোষণা দিয়েছিল। উয়েফা, ফিফা ও ক্লাব সমর্থকদের বিরোধিতার মুখে সেই পরিকল্পনা থেকে ৯টি ক্লাব সরে যায়। মুখ ফিরিয়ে নেওয়া ৯ ক্লাবের মধ্যে ইংল্যান্ডের ‘বিগ সিক্স’ হিসেবে পরিচিত ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহামও আছে।

ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত গত ডিসেম্বরে যুগান্তকারী এক রায় দিয়েছে

ইংল্যান্ডের বড় ৬ ক্লাব অংশ নিতে না চাইলেও লাপোর্তা ব্যাপারটিকে পাত্তা দিচ্ছেন না, ‘ইংলিশ দলগুলো অংশ নিক বা নিক, তাতে আমার কিচ্ছু আসে-যায় না। ওদের নিজেদেরই একটা সুপার লিগ আছে—প্রিমিয়ার লিগ।’

শুরুর দিকে উয়েফা চ্যাম্পিয়নস লিগেও অনেক ক্লাব অংশ নিতে অনীহা দেখিয়েছিল জানিয়ে বার্সা সভাপতি আরও বলেছেন, ‘১৯৫৫ সালে খুব অল্প ক্লাব নিয়ে ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়নস লিগের তখনকার নাম) শুরু হয়েছিল, পরে তা ইউরোপের শীর্ষ প্রতিযোগিতা হয়ে উঠেছে। সুপার লিগের প্রথম মৌসুমও আমি এভাবেই কল্পনা করছি। পরে আরও ক্লাব একীভূত হবে।’

Also Read: সুপার লিগ ‘স্বার্থপর’, সুপার লিগেই ‘ফুটবলের মুক্তি’

ডিসেম্বরে ইউরোপের সর্বোচ্চ আদালতের রায়ের পরপরই সুপার লিগ প্রকল্পের প্রোমোটার কোম্পানি এ২২ স্পোর্টস ম্যানেজমেন্ট ঘোষণা দেয়, ৬৪টি দল নিয়ে তারা নতুন টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করছে। দুই মূল পরিকল্পনাকারী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার সঙ্গে সুপার লিগ প্রকল্পে আরও কারা যোগ দিতে পারে, কাল এমন কয়েকটি ক্লাবের নামও বলেছেন লাপোর্তা।

বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা

ইতালি থেকে ইন্টার মিলান, এসি মিলান, এএস রোমা ও নাপোলি, পর্তুগাল থেকে এফসি পোর্তো, স্পোর্তিং লিসবন ও বেনফিকা, নেদারল্যান্ডস থেকে আয়াক্স, ফেইনুর্দ ও পিএসভি আইন্দহফেন, বেলজিয়ামের ক্লাব ব্রুগা ও অ্যান্ডারলেখট এবং ফ্রান্সের অলিম্পিক মার্শেই সুপার লিগে খেলতে পারে বলে দাবি করেছেন ৬১ বছর বয়সী লাপোর্তা।

জার্মান পরাশক্তি বায়ার্ন মিউনিখ ও ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি সম্প্রতি সুপার লিগ প্রকল্পের কঠোর সমালোচনা করেছে। লাপোর্তা জানিয়েছেন, বায়ার্ন ও পিএসজি সুপার লিগের সঙ্গে নিজেদের জড়াবে না।

Also Read: সুপার লিগের পক্ষে যা বললেন আনচেলত্তি

যদিও গতকালই বিবৃতি দিয়ে লাপোর্তার দাবি নাকচ করে দিয়েছে এএস রোমা, ইন্টার মিলানসহ বেশ কয়েকটি ক্লাব। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইন্টার মিলানের একটি ঘনিষ্ঠ সূত্র লাপোর্তার দাবিকে ‘ভিত্তিহীন গুজব’ বলে উল্লেখ করেছে।