Thank you for trying Sticky AMP!!

ম্যানচেস্টার সিটির মাঠে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদের অন্যতম ভরসা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র প্রায় অকার্যকর হয়ে পড়েন

ভিনিসিয়ুস ‘বোতলবন্দী’ হওয়ার পর রিয়ালের কি ‘প্ল্যান বি’ ছিল

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগে দুর্দান্ত খেলেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। এদুয়ার্দো কামাভিঙ্গার দারুণ আক্রমণ থেকে বল পেয়ে দূরপাল্লার শটে এগিয়ে দিয়েছিলেন রিয়াল মাদ্রিদকে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোলের পর চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে গত মৌসুমেরই পুনরাবৃত্তি হতে যাচ্ছে কি না, এমন যখন জল্পনা-কল্পনা ঠিক তখনই ভিনিসিয়ুসের দারুণ গোলটিকেও পেছনে ফেলে ম্যানচেস্টার সিটিকে সমতায় ফেরান কেভিন ডি ব্রুইনা। কিন্তু ইতিহাদে ফিরতি লেগে সেই ভিনিসিয়ুসই প্রায় বোতলবন্দী।

Also Read: রিয়ালকে বিধ্বস্ত করে স্বপ্নের ফাইনালে ম্যান সিটি

ম্যানচেস্টার সিটির মাঠে ভিনিসিয়ুসের ওপরই বড় ভরসা ছিল রিয়ালের। বার্নাব্যুর পারফরম্যান্সকে তিনি ছাপিয়ে গেলে কিংবা বার্নাব্যুর মতোই আরও একটি পারফরম্যান্স হলে হয়তো রিয়াল এতটা বেকায়দায় পড়ত না। ব্রাজিলিয়ান তারকা বেশ কয়েকবার নিচে নেমে বলের দখল নেওয়ার চেষ্টা অবশ্য করেছিলেন। বল পেলেও বেশি দূর এগোতে পারেননি। তাঁকে কড়া পাহারায় রেখেছিলেন সিটির অভিজ্ঞ ডিফেন্ডার কাইল ওয়াকার। তাতে ভিনিসিয়ুস প্রায় অকার্যকর হয়ে পড়েন এবং পরিষ্কারভাবে ফুটে ওঠে, কাইল ওয়াকার কার্লো আনচেলত্তির সবচেয়ে ভরসার জায়গাকে বোতলবন্দী করে রেখেছেন।

Also Read: পুরোনো হিসাব মেটাতে রিয়ালকেই চেয়েছিলেন ১০০তম জয় পাওয়া গার্দিওলা

ভিনিসিয়ুস জুনিয়রকে বোতলবন্দী করে রাখেন ওয়াকার

ওয়াকারকে দায়িত্বই দিয়ে রাখা হয়েছিল ব্রাজিলিয়ান ‘ডেঞ্জারম্যান’কে বোতলবন্দী করে রাখার। তাতে সফল হওয়ার পর ম্যাচ শেষে এই ডিফেন্ডার বলেছেন, ‘আমি ভিনিসিয়ুসকে আটকে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। শারীরিকভাবে আমি ভিনির চেয়ে শক্তিশালী ও বড়। আমি জানতাম, এটাই আমার সুবিধা। ভিনিসিয়ুস দারুণ খেলোয়াড়। কিন্তু আমি তাঁকে ঠেকাতে আমার শক্তির দিকটা ব্যবহার করেছি।

তবে ওয়াকার বেশ অবাক হয়েছেন আনচেলত্তির কৌশলে। ভিনিসিয়ুস রিয়াল মাদ্রিদের আক্রমণের প্রাণভোমরা ছিলেন, এটা বোঝাই গেছে। কিন্তু ভিনিসিয়ুস ‘বন্দী’ হয়ে যাওয়ার পর আনচেলত্তির বিকল্প পরিকল্পনা কি ছিল, সেটি নিয়ে প্রশ্ন তুলেছেন ওয়াকার, ‘আমাদের দলে গ্রিলিশ, ডি ব্রুইনা, সিলভা, হলান্ড থাকতেও আমরা এঁদের কারও ওপর এককভাবে নির্ভরশীল নই। রিয়াল মাদ্রিদের অনেক বড় বড় খেলোয়াড় আছে। ভিনিসিয়ুস এঁদের মধ্যে সেরা। কিন্তু তাঁকে আটকে দেওয়ার পর রিয়ালের প্ল্যান বি (বিকল্প পরিকল্পনা) কি ছিল!’

Also Read: ‘সৌভাগ্যবান’ আলভারেজের সঙ্গে চাইলে কপাল ঘষতে পারেন

সেটি সম্ভবত ছিল না। ডাগআউটে অসহায় লেগেছে আনচেলত্তিকে কারণ তাঁর খেলোয়াড়েরা গোল করতে পারেননি। ফিরতি লেগ ৪-০ গোলের জেতায় দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানের জয়ে সিটিই উঠেছে ফাইনালে।

Also Read: হলান্ড–ডি ব্রুইনার আড়ালে থেকেও ‘ছক্কা’ মারলেন সিলভা