Thank you for trying Sticky AMP!!

মহেন্দ্র সিং ধোনি ৪৩ ছুঁই ছুঁই বয়সেও পুরোনো রূপে ফিরেছেন

‘ধোনি বিশ্বকাপে খেলতে চাইলে কেউ প্রত্যাখ্যান করতে পারবে না’

টেস্টকে বিদায় বলেছিলেন প্রায় বলেছিলেন প্রায় ১০ বছর আগে, আন্তর্জাতিক ক্রিকেটের অন্য দুই সংস্করণ থেকে অবসর নিয়েছেন প্রায় ৫ বছর আগে। এখন শুধু আইপিএলটাই খেলে যাচ্ছেন।

তবে এবারের আইপিএলে মহেন্দ্র সিং ধোনি যেন দুই দশক আগের ধোনিকে ফিরিয়ে এনেছেন। ক্যারিয়ারের শুরুর দিকের সেই লম্বা-ঝাঁকড়া চুল, ফিনিশারের ভূমিকায় নেমেই খুনে মেজাজের ব্যাটিং, দুর্দান্ত কিপিং আর ক্ষিপ্রগতির রানিং—ধোনি পুরো প্যাকেজ নিয়েই ফিরেছেন।

চেন্নাই সুপার কিংসের হয়ে এখন পর্যন্ত যে ৩৫ বল খেলার সুযোগ পেয়েছেন, তাতেই ধোনির পুরোনো রূপের দেখা মিলেছে। ৩৫ বলেই যে তিনি করেছেন ৯১ রান, স্ট্রাইক রেট ২৬০। ৬ ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে একবারও আউট হননি।

এবারের আইপিএলে খুনে মেজাজে ব্যাটিং করছেন মহেন্দ্র সিং ধোনি

ধোনির ‘বুড়ো’ হাড়ের ভেলকি দেখে অনেকেরই মনে হচ্ছে, অবসর ভেঙে তাঁকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার প্রস্তাব দেওয়া উচিত।

এই দলে সর্বশেষ দুই নাম বরুণ অ্যারন ও ইরফান পাঠান, যাঁরা ভারতীয় দলে ধোনির সতীর্থ ছিলেন। সাবেক দুই ক্রিকেটার মনে করেন, ধোনি চাইলেই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারেন। তিনি অবসর ভেঙে ভারতীয় দলে ফিরলে কেউ কিছু মনে করবে না; বরং তাঁর অগণিত ভক্তের আবেগ-অনুভূতি নতুন করে প্রতিধ্বনিত হবে।

Also Read: ধোনি কেন ‘থালা’, ব্যাখ্যা দিলেন গাভাস্কার

আইপিএলের অফিশিয়াল সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসে সাবেক ফাস্ট বোলার অ্যারন বলেছেন, ‘এমএস ধোনিকে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়াইল্ড কার্ড এন্ট্রি নিয়ে খেলতে দেখতে পারি। আসলে এটা হবে ওয়াইল্ডেস্ট কার্ড।’

এরপর সাবেক অলরাউন্ডার ইরফান বলেছেন, ‘তিনি যদি বলেন যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে চান, তাহলে কেউ সেটা প্রত্যাখ্যান করতে পারবে না। হয়তো এটা (অবসর ভেঙে ফেরা) হবে না, কিন্তু এতে কেউ কিছু মনে করবে না। কারও কোনো সমস্যাও থাকার কথা নয়। কারণ, তিনি আইপিএলে অসাধারণ ব্যাটিং করছেন।’

ভক্তদের কাছে ধোনি এক আবেগের নাম

আগামী ১ জুন শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করতে বোর্ডগুলোকে আগামী ১ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি।

অজিত আগারকারের নেতৃত্বাধীন ভারতের নির্বাচক প্যানেল খেলোয়াড়দের আইপিএল ফর্ম দেখেই যে স্কোয়াড সাজাবে, তা বলার অপেক্ষা রাখে না। নিয়মিত ও ব্যাকআপ মিলিয়ে দুজন উইকেটকিপার-ব্যাটসম্যানকে নিতে পারেন নির্বাচকেরা।

Also Read: ‘ধোনি ও ওয়াংখেড়ের প্রেমের গল্পটাই আলাদা’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নির্বাচকদের ভাবনায় আছেন ঋষভ পন্ত, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, এমনকি ৩৮ বছর বয়সী দিনেশ কার্তিকও। তাঁদের সঙ্গে ৪৩ ছুঁই ছুঁই ধোনিকেও রাখার পক্ষে অ্যারন ও পাঠান।

২০০৭ থেকে ২০১৩ সালের মধ্যে ধোনির নেতৃত্বেই ভারত সম্ভাব্য সব শিরোপা জিতেছিল। এরপর আর কোনো বৈশ্বিক ট্রফি ছোঁয়ার সৌভাগ্য হয়নি ভারতের। কেউ কেউ মনে করেন, ধোনি অবসর ভেঙে আবার দেশের হয়ে খেললে শিরোপা-খরা কাটিয়ে উঠবে ভারত।

ধোনিকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানো কঠিন হবে বলে মনে করেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

কিন্তু ধোনিকে কি রাজি করানো সম্ভব? কদিন আগে প্রশ্নটা করা হয়েছিল ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে। উত্তরে রোহিত বলেছেন, ‘এমএসকে বোঝানো কঠিন হবে। যদিও তিনি যুক্তরাষ্ট্রে আসছেন। তবে ক্রিকেট খেলতে নয়, অন্য কিছু করতে। তিনি তখন গলফ নিয়ে ব্যস্ত থাকবেন।’