Thank you for trying Sticky AMP!!

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে নির্ভুলভাবে হার্ট অ্যাটাক শনাক্ত করা যাবে

হার্ট অ্যাটাক দ্রুত শনাক্ত করবে এআই

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে শিগগিরই বর্তমানের তুলনায় দ্রুত নির্ভুলভাবে হার্ট অ্যাটাক শনাক্ত করতে পারবেন চিকিৎসকেরা। এ জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর অ্যালগরিদমও তৈরি করেছেন স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাঁদের দাবি, সিওডিই-এসিএস নামের এ অ্যালগরিদম ৯৯ দশমিক ৬ শতাংশ নির্ভুলভাবে হার্ট অ্যাটাক শনাক্ত করতে পারে। ফলে বুকে ব্যথার চিকিৎসা নিতে আসা রোগীদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা দ্রুত শনাক্ত করে চিকিৎসা শুরু করা যাবে। এরই মধ্যে পরীক্ষামূলকভাবে অ্যালগরিদমটি ব্যবহার করে দ্বিগুণের বেশি রোগীর হার্ট অ্যাটাক শনাক্ত করা সম্ভব হয়েছে।

স্কটল্যান্ডের প্রায় ১০ হাজার রোগীর ওপর নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর অ্যালগরিদমটির কার্যকারিতা পরখ করেছেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। রোগীদের সবাই বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। হার্ট অ্যাটাকের শঙ্কা রয়েছে কি না, তা খতিয়ে দেখতে তাঁরা নিয়মিত রোগীর কাছ থেকে তথ্য সংগ্রহ করেন। বয়স, লিঙ্গের পাশাপাশি তাঁরা ইসিজি ফলাফল, চিকিৎসা ইতিহাস এবং সেই সঙ্গে ট্রপোনিনের মাত্রা সংগ্রহ করেন।

গবেষক দলের প্রধান অধ্যাপক নিকোলাস মিলস জানিয়েছেন, হৃদ্‌রোগের কারণে বুকে তীব্র ব্যথা হলে প্রাথমিক রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসা শুরু করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দুর্ভাগ্যবশত বিভিন্ন কারণেও এই সাধারণ উপসর্গগুলো দেখা দেয়। তখন রোগ নির্ণয় সব সময় সহজ হয় না। রোগীর বিস্তারিত তথ্য দ্রুত পর্যালোচনা করে হার্ট অ্যাটাক শনাক্তে চিকিৎসকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর অ্যালগরিদমটি।

Also Read: কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভুলভাবে ক্যানসার শনাক্ত করতে পারে

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক নিলেশ সামানি জানিয়েছেন, বুকে ব্যথা সবচেয়ে সাধারণ উপসর্গের মধ্যে একটি, যার জন্য মানুষ হাসপাতালের জরুরি বিভাগে আসেন। প্রতিদিন সারা বিশ্বের চিকিৎসকেরা হার্ট অ্যাটাকের বুকের ব্যথা ও অন্য কোনো কারণে বুকের ব্যথার রোগীদের আলাদা করতে চ্যালেঞ্জের মুখোমুখি হন। অত্যাধুনিক ডেটা সায়েন্স ও এআই ব্যবহার করে সিওডিই-এসিএস নামে নতুন এ অ্যালগরিদম তৈরি করা হয়েছে, যা বর্তমান পদ্ধতির তুলনায় আরও নিখুঁতভাবে এবং দ্রুত হার্ট অ্যাটাক শনাক্ত করতে সক্ষম।
সূত্র: ডেইলি মেইল