Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: কামিনী রায়ের জন্মদিন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

কবি কামিনী রায়

ভারতীয় উপমহাদেশের খ্যাতিমান কবি ও সমাজকর্মী কামিনী রায়। ভারতীয় নারীরা যখন ঘরবন্দী, তখন কামিনী রায় এই রীতি ভেঙে বেরিয়ে আসেন। পড়াশোনা করেন। নারীদের মধ্যে প্রথম স্নাতক ডিগ্রি অর্জন করেন। আজ কামিনী রায়ের জন্মদিন। ১৮৬৪ সালের এই দিনে তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: মাইক্রোওয়েভ ওভেন আবিষ্কার

উত্তর আমেরিকায় পৌঁছান কলম্বাস

স্পেনের মাদ্রিদে ক্রিস্টোফার কলম্বাসের ভাস্কর্য

ইতালির অভিযাত্রিক ক্রিস্টোফার কলম্বাস। ইউরোপীয়দের জন্য উত্তর আমেরিকায় যাওয়ার পথ আবিষ্কার করে স্মরণীয় হয়ে আছেন কলম্বাস। ১৪৯২ সালের ১২ অক্টোবর কলম্বাসের নৌবহর উত্তর আমেরিকার বাহামার উপকূলে পৌঁছায়। এর মধ্য দিয়ে উত্তর আমেরিকায় ইউরোপীয়দের উপনিবেশ স্থাপনের পথ খুলে যায়। প্রতিবছর ১২ অক্টোবর কলম্বাস দিবস হিসেবে পালন করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

ম্যারাথনে নতুন রেকর্ড

কেনিয়ার অ্যাথলেট ইলিউড কিপচোগে

২০১৯ সালের ১২ অক্টোবর অস্ট্রিয়ার ভিয়েনায় ম্যারাথনে অংশ নিয়েছিলেন ইলিউড কিপচোগে। কেনিয়ার এই অ্যাথলেট নির্ধারিত সময়ের ২ ঘণ্টা ২০ সেকেন্ড আগে দৌড় শেষ করেন। তবে এই কৃতিত্ব আনুষ্ঠানিকভাবে রেকর্ডভুক্ত হয়নি। কেননা, ভিয়েনায় এই আয়োজন আনুষ্ঠানিক কোনো প্রতিযোগিতা ছিল না।

Also Read: ইতিহাসের এই দিনে: আকাশে ওড়ে বিশ্বের প্রথম ড্রোন

যুক্তরাষ্ট্রে আদিবাসী দিবস পালন শুরু

যুক্তরাষ্ট্রে ১৯৯২ সালের ১২ অক্টোবর প্রথমবারের মতো আদিবাসী দিবস পালন করা হয়। মূলত কলম্বাসের উত্তর আমেরিকায় পৌঁছানো ও ইউরোপীয় ঔপনিবেশিক শক্তির হাতে স্থানীয় আদিবাসীদের ক্ষতির স্মরণে এই দিবস পালন করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: মঙ্গলের কক্ষপথে ভারতের ‘মঙ্গলযান’