Thank you for trying Sticky AMP!!

ক্যানসারে চলে গেলেন নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা

জোলেকা ম্যান্ডেলার বয়স হয়েছিল ৪৩ বছর

নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা ম্যান্ডেলা মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৪৩ বছর। দীর্ঘদিন ধরে তিনি ক্যানসারে ভুগছিলেন। গতকাল ম্যান্ডেলা পরিবারের পক্ষ থেকে এই খবর জানানো হয়।

ম্যান্ডেলা পরিবারের একজন মুখপাত্র গতকাল এক বিবৃতিতে জানান, জোলেকা ২৫ সেপ্টেম্বর (সোমবার) সন্ধ্যায় মারা গেছেন। এ সময় আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধব তাঁর পাশে ছিলেন।

Also Read: ম্যান্ডেলা তাঁদের অনুপ্রেরণা

দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন জোলেকা। এ নিয়ে নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে মাঝেমধ্যেই তাঁকে হৃদয়বিদারক নানা পোস্ট দিতে দেখা যেত। যেমন গত ২৩ আগস্ট ইনস্টাগ্রাম এক পোস্টে তিনি লিখেছিলেন, ‘আমার সন্তানদের কী বলব? কীভাবে তাদের বোঝাব, জীবনের সঙ্গে লড়াই করে আমি আর পারছি না? আমি মরে যাচ্ছি...কিন্তু আমি মরতে চাই না।’

জোলেকা ম্যান্ডেলার মৃত্যুতে সমবেদনা জানিয়ে শোকবার্তা দিয়েছে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন। শোকবার্তায় বলা হয়েছে, গত রাতে (সোমবার) দুঃখজনকভাবে জোলেকা ম্যান্ডেলা মারা গেছেন। তাঁর মৃত্যুতে ফাউন্ডেশন ম্যান্ডেলা পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।

শোকবার্তায় বলা হয়, ‘মা উইনি (ম্যান্ডেলার স্ত্রী) ও মাদিবার (ম্যান্ডেলার ডাকনাম, যার অর্থ জাতির জনক) প্রিয় নাতনি এবং ফাউন্ডেশনের একজন শুভাকাঙ্ক্ষীকে হারিয়ে আমরা শোকাহত।’

জোলেকাকে স্বাস্থ্যসেবা ও ন্যায়বিচারের পক্ষের একজন নিরলসকর্মী হিসেবে আখ্যায়িত করে ক্যানসার প্রতিরোধে সচেতনতা বাড়াতে তাঁর অবদানের প্রশংসা করে ফাউন্ডেশন।

জোলেকা ম্যান্ডেলা ছিলেন একজন লেখক ও মানবাধিকারকর্মী। ২০১০ সালে গাড়ি দুর্ঘটনায় তাঁর মেয়ে জেনানি (১৩) মারা যান। এরপর থেকে নিরাপদ সড়কের দাবিতেও সোচ্চার ছিলেন তিনি।

Also Read: নেলসন ম্যান্ডেলাকে স্মরণ করছে বিশ্ব