Thank you for trying Sticky AMP!!

মিয়ানমারে সেনাবাহিনীর টহল

তিন সেনা কর্মকর্তার মৃত্যুদণ্ডাদেশ দিল মিয়ানমার জান্তা

কয়েক শ সেনা নিয়ে বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণকারী তিন ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড ঘোষণা করেছে মিয়ানমারের জান্তা। আজ সোমবার দেশটির সামরিক সূত্র এ তথ্য জানিয়েছে। গত মাসে চীন সীমান্তের কাছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর কাছে আত্মসমর্পণ করে একটি কৌশলগত শহর ছেড়ে দেন ওই তিন জেনারেল।

নাম প্রকাশ না করে বার্তা সংস্থা এএফপিকে একটি সামরিক সূত্র বলেছে, লুক্কাই শহরের কমান্ডারসহ তিনজন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আরেকটি সামরিক সূত্রও তাঁদের সাজা ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছে।

মিয়ানমারের শান প্রদেশের উত্তরে লুক্কাই শহরটির অবস্থান। সেখানে কয়েক মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের পর গত জানুয়ারিতে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে তিন ব্রিগেডিয়ার জেনারেল আত্মসমর্পণ করেন। গত কয়েক দশকের মধ্যে জান্তার জন্য একে সবচেয়ে বড় ক্ষতি হিসেবে দেখা হয়। দেশটিতে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর ক্ষমতা দখলে রেখেছে জান্তা। কিন্তু লুক্কাই শহরে পরাজয়ের পর জান্তাকে ব্যাপক চাপের মুখে পড়তে হয়েছে।

Also Read: মিয়ানমারে একটি শহর নিয়ন্ত্রণে নিয়েছেন সশস্ত্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সদস্যরা

বিদ্রোহী গোষ্ঠীর কাছে আত্মসমর্পণের পর জান্তা সেনাদের ছেড়ে দেওয়া হয়। তারা ওই শহর ছেড়ে যান। এরপর থেকে তাঁরা মিয়ানমারের সামরিক বাহিনীর হেফাজতে ছিলেন। তবে কবে তাঁদের বিচার করা হয়েছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। গত মাসে ব্রিগেডিয়ার জেনারেলদের সামরিক হেফাজতে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে সেনা সূত্র।

মিয়ানমারের সামরিক আইন অনুযায়ী, যথাযথ অনুমতি ছাড়া দায়িত্বরত সেনা কর্মকর্তারা তাঁদের দায়িত্ব ছেড়ে দিলে মৃত্যুদণ্ড হতে পারে। এ বিষয়ে জান্তার কোনো মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

Also Read: মিয়ানমারে জান্তার দখল থেকে শহর ছিনিয়ে নিল বিদ্রোহীরা