Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৪ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

পরিত্যক্ত জাহাজ

সময়টা ১৮৭২ সালের ৪ ডিসেম্বর। আটলান্টিক মহাসাগরে সন্ধান মেলে পরিত্যক্ত একটি জাহাজের। সেটার নাম ‘মেরি সিলেস্তে’। অবাক করা বিষয়, জাহাজটির কোনো নাবিকের সন্ধান আজ অবধি পাওয়া যায়নি। জানা যায়নি, জাহাজটিতে আসলে কী ঘটেছিল। ধারণা করা হয়, পানির নিচে বড় কোনো ভূমিকম্প-সুনামি কিংবা বিশালাকারের স্কুইডের আঘাতে জাহাজটির এমন অবস্থা হয়েছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

ছোট হয়ে যাচ্ছে পাখি

উত্তর আমেরিকায় পাখিদের আকার দিন দিন ছোট হয়ে যাচ্ছে। ২০১৯ সালের ৪ ডিসেম্বর এক গবেষণায় এ তথ্য জানা যায়। গবেষণায় বলা হয়, জলবায়ু পরিবর্তনের জেরে পাখিরা তাঁদের নিজস্ব আকার হারাচ্ছে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

আবিষ্কৃত হয় ঝরনা কলম

ফাউন্টেইন কলম

মার্কিন উদ্ভাবক জর্জ পার্কার ঝরনা কলম আবিষ্কার করেছেন। ১৮৯৪ সালের ৪ ডিসেম্বর তিনি এই আবিষ্কারের পেটেন্ট নেন। বাঁকানো নকশার এই কলমে কালি বের হয়ে যাওয়ার সমস্যা দূর করেছিলেন তিনি। পরবর্তী সময়ে তিনি পার্কার পেন কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: বিমানে ছিনতাইয়ের পর প্যারাসুটে করে ঝাঁপ

রক্তক্ষয়ী লুন্দ যুদ্ধ

১৬৭৬ সালের ৪ ডিসেম্বর রক্তক্ষয়ী এক যুদ্ধের সাক্ষী হয় বিশ্ববাসী। ইতিহাসে এটা ‘লুন্দ যুদ্ধ’ নামে পরিচিত। ইউরোপে সুইডেন ও ডেনমার্কের সেনাদের মধ্যে এ যুদ্ধ হয়েছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: সুয়েজ খালে চলল জাহাজ