Thank you for trying Sticky AMP!!

ঔপন্যাসিক মিলান কুন্ডেরা মারা গেছেন

মিলান কুন্ডেরা

‘দ্য আনবিয়ারেবল লাইটনেস অব বিং’ নামের বিখ্যাত উপন্যাসের রচয়িতা মিলান কুন্ডেরা মারা গেছেন। চেকোস্লোভাকিয়ায় জন্ম নেওয়া এই লেখকের মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর। চেক প্রজাতন্ত্রের মোরাভিয়ান লাইব্রেরি আজ বুধবার এ তথ্য জানায়।

কুন্ডেরার ব্যক্তিগত সংগ্রহ নিয়ে গড়ে তোলা মোরাভিয়ান লাইব্রেরির (এমজেডকে) মুখপাত্র আনা ম্রাজোভা বলেন, ‘দীর্ঘদিন অসুস্থ থাকার পর মিলান কুন্ডেরা গতকাল প্যারিসে মারা যান।’

চেকোস্লোভাকিয়ার ব্রানোতে জন্ম তাঁর। ১৯৬৮ সালে চেকোস্লোভাকিয়ায় সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের সমালোচনা করার জন্য তাঁকে একঘরে করা হয়। এরপর ১৯৭৫ সালে তিনি ফ্রান্সে পাড়ি জমান।

মিলান কুন্ডেরার লেখার বৈশিষ্ট্য ছিল, দৈনন্দিন বাস্তবতার সঙ্গে নানা তত্ত্ব ও দর্শন মিলিয়ে দেওয়া। এ বিষয়ে তিনি তৈরি করেছিলেন শক্তিশালী স্বতন্ত্র ধারা। পেয়েছেন বহু পাঠকের প্রশংসা।

এই লেখক খুব কম সাক্ষাৎকার দিতেন। তিনি বিশ্বাস করতেন, লেখকেরা কথা বলবেন তাঁদের লেখার মধ্য দিয়ে। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য জোক’ প্রকাশিত হয় ১৯৬৭ সালে। সেখানে তৎকালীন চেকোস্লোভাক কমিউনিস্ট শাসনের রূঢ় চিত্র তুলে ধরেন। এই বইটি ছিল দল থেকে বহিষ্কৃত হয়ে নির্বাসিত ভিন্নমতাবলম্বী হিসেবে পরিচিত হয়ে ওঠার পথে তাঁর প্রথম ধাপ।

১৯৭৬ সালে ফ্রান্সের দৈনিক ল্য ম্যঁদ–কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘তাঁর কাজকে রাজনৈতিক আখ্যা দেওয়াটা অতি সরলীকরণ এবং তা করা হলে, তাঁর লেখার প্রকৃত তাৎপর্যকে আড়াল করা হয়।’

Also Read: ধীরে চলা