Thank you for trying Sticky AMP!!

ইতালিতে ২৫ সেপ্টেম্বর আগাম নির্বাচন, এগিয়ে উগ্র ডানপন্থীরা

প্রধানমন্ত্রী মারিও দ্রাগির জোট সরকারের পতন হওয়ায় পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে

প্রধানমন্ত্রী মারিও দ্রাগির জোট সরকারের পতন হওয়ায় পার্লামেন্ট ভেঙে দিয়েছেন ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা। দেশটিতে ২৫ সেপ্টেম্বর আগাম নির্বাচন অনুষ্ঠিত হবে। জরিপে এই নির্বাচনে এগিয়ে আছে উগ্র ডানপন্থী দল ব্রাদার্স অব ইতালি। খবর দ্য গার্ডিয়ানের

গতকাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট মাত্তারেলা পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমরা যে সময়ের মধ্য দিয়ে যাচ্ছি, এই সময় সরকারি কাজে কোনো ধরনের বিরতি দেওয়ার সুযোগ নেই। অর্থনৈতিক ও সামাজিক সংকট এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতি মোকাবিলায় সরকারি কাজ নিরবচ্ছিন্ন রাখা প্রয়োজন।’

ইতালিতে মারিও দ্রাগির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট সরকারে বেশ কিছুদিন ধরেই ভাঙনের সুর দেখা দিয়েছিল। পরিস্থিতি সামাল দিতে আর জোটের সদস্য দলগুলোর মধ্যে সম্পর্ক জোড়া লাগাতে গত বুধবার পার্লামেন্টে আস্থা ভোটের ডাক দিয়েছিলেন দ্রাগি।

কিন্তু জোটের তিন দল ভোট বর্জন করলে সরকার টেকানোর আশা শেষ হয়ে যায়। দলগুলো হলো—ফাইভ স্টার মুভমেন্ট, ফোরজা ইতালিয়া ও দ্য লিগ। শেষ পর্যন্ত গতকাল সকালে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেন দ্রাগি।

গত সোমবার একটি জরিপ চালায় এসডব্লিউজি। জনমত অনুযায়ী, সেপ্টেম্বরের নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে আছে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন ব্রাদার্স অব ইতালি। ভোটারদের ২৪ শতাংশই দলটির প্রতি ইতিবাচক।

Also Read: দ্রাগি সরকারের পতন, ইতালিতে নতুন রাজনৈতিক সংকট

দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেমোক্রেটিক পার্টি (পিডি)। দলটি ২২ শতাংশ ভোট পেতে পারে। মাত্তেও সালভিনির উগ্র ডানপন্থী দ্য লিগ পছন্দ ১৪ শতাংশ ভোটারের। ফাইভ স্টার মুভমেন্টের প্রতি ১১ শতাংশের সমর্থন রয়েছে। সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়া ৭ শতাংশ ভোট পেতে পারে।

জরিপ অনুযায়ী, ডানপন্থীদের হারানোর সুযোগ নিতে হলে ফাইভ স্টার মুভমেন্টের সঙ্গে জোট করতে হবে পিডিকে।

এদিকে টুইটে মেলোনি (৪৫) বলেন, ‘আর কোনো অজুহাত নয়।’ দ্রাগির মেয়াদজুড়ে বিরোধী দলকে দৃঢ়তার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন তিনি। অনেক দিন ধরেই মেলোনি নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছিলেন।

Also Read: জোট সরকার টেকাতে ব্যর্থ, পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী দ্রাগি