Thank you for trying Sticky AMP!!

রাষ্ট্রনায়ক না হয়ে তাঁরা যদি রকস্টার হতেন

ছবিটি দেখলে মনে হবে বারাক ওবামা যেন সত্যিই কোনো কনসার্টে গান গাইছেন

সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে বিভিন্ন কাজ করার একটা চল শুরু হয়েছে। বেখেয়ালি সব চিন্তাভাবনা এআই টুল ব্যবহার করে তুলে ধরছেন শিল্পীরা। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নিমেষেই মনমতো ছবি তৈরা করা যাচ্ছে। সেখানে একজন শিল্পী বিদ্যমান বাস্তবতার বাইরে গিয়ে ‘রকস্টার’ হিসেবে উপস্থাপন করেছেন বিশ্বের প্রভাবশালী কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের। আর এসব ছবি নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন জন মুলার নামের ওই শিল্পী।

এআই ব্যবহার করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘রকস্টার’ ছবি প্রকাশ করেছেন জন মুলার। সেখানে দেখা গেছে ‘ওয়ার্ল্ড লিডারশিপ মিউজিক কনসার্ট’ নামের একটি কনসার্টে গিটার হাতে গান গাইছেন তাঁরা।

মিডজার্নি নামের একটি এআই টুল ব্যবহার করে ছবিগুলো তৈরি করেছেন জন মুলার। ছবিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প, উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন এবং জার্মানির সাবেক চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলকেও দেখা গেছে গিটার নিয়ে গান গাইতে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গিটার হাতে গান গাইছেন

দুই দিন আগে মুলার ব্যতিক্রমী এই ছবিগুলো প্রকাশ করেন। আজ সন্ধ্যা পর্যন্ত ৩০ হাজারের বেশি লাইক পড়েছে পোস্টটিতে। এসব দেখে বেশ মজা পেয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা। মন্তব্যের ঘরে নানা প্রতিক্রিয়া জানিয়েছেন তাঁরা।

একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী লিখেছেন, ‘পৃথিবীটা আরও ভালো জায়গা হতে পারত, আপনাকে টুপি খোলা অভিবাদন।’ কল্পজগতের ছবিতে হাতে গিটার ও সামনে মাইক্রোফোন নিয়ে বারাক ওবামাকে গান গাইতে দেখে একজন লিখেছেন, ‘আমার পছন্দের বারাক ওবামাকে দেখে খুবই স্বাভাবিক লেগেছে। ছবিটি তাঁর সঙ্গে মিলে যাচ্ছে।’

একজন উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনকে দক্ষিণ কোরিয়ার বিখ্যাত গানের দল বিটিএসের গায়কের সঙ্গে তুলনা করেছেন। আরেকজন লিখেছেন, এটা সত্য হলে শান্তিপূর্ণ একটি বিশ্ব পাওয়া যেত।

সম্প্রতি ভারতীয় শিল্পী গোকুল পিল্লাই এমনই একটি চমকপ্রদ কাজ করেছিলেন। শতকোটি ডলারের মালিক বিশ্বের সাত ধনকুবের গরিব হলে দেখতে কেমন হতেন, তা ছবিতে তুলে ধরেছিলেন গোকুল। ওই সাত ধনকুবের হলেন ডোনাল্ড ট্রাম্প, বিল গেটস, মুকেশ আম্বানি, মার্ক জাকারবার্গ, ওয়ারেন বাফেট, জেফ বেজোস ও ইলন মাস্ক।

Also Read: তাঁরা যদি গরিব হতেন