Thank you for trying Sticky AMP!!

ভোটাধিকার নিয়ে মতামত জানতে রাষ্ট্রীয় নেতাদের কাশ্মীরে ডাকবে গুপকর জোট

২০১৯ সালে ভারতের সংবিধান থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ায় প্রতিবাদ হয়। মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে গঠিত হয় গুপকর অ্যালায়েন্স

জম্মু-কাশ্মীরের অস্থায়ী বাসিন্দাদের ভোটদানের অধিকারের সিদ্ধান্ত নিয়ে আদালতের শরণাপন্ন হওয়ার কথা বিবেচনা করছে গুপকর জোট। পাশাপাশি সব রাষ্ট্রীয় দলকে গুপকর জোটের পক্ষ থেকে আগামী সেপ্টেম্বরে শ্রীনগরে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের কাছে কাশ্মীর পরিস্থিতি ব্যাখ্যা করে হবে। বোঝানো হবে, সরকার কী করতে চাইছে। আজ সোমবার গুপকর জোটের প্রবীণতম নেতা সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ জোট নেতৃত্বের বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা জানান।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর রাজ্য আলাদা করা হয়। ওই দিন জম্মু-কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল করা হয়। ভারত সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে ও কাশ্মীরের মর্যাদা ফেরাতে পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন নামে একটি সর্বদলীয় জোট গঠিত হয়। জোটের প্রবীণ নেতা হন ফারুক আবদুল্লাহ।

সোমবারের বৈঠকের বিষয়ে ফারুক আবদুল্লাহ বলেন, ‘সরকার যা করতে চলেছে, তাতে আমাদের সায় নেই। আমাদের মধ্যে মতানৈক্য থাকতে পারে। কিন্তু এই বৈঠকে যাঁরা উপস্থিত হয়েছেন, তাঁরা সবাই মনে করেন, এভাবে চললে আমরা বিধানসভার বাইরে চলে যাব।’

জম্মু-কাশ্মীরের বিধানসভা ও লোকসভা কেন্দ্রগুলোর সীমান্ত পুনর্নির্ধারণের পর নতুন ভোটার তালিকা প্রস্তুত করা হচ্ছে। এই অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিক হৃদেশ কুমার সিং সম্প্রতি বলেছেন, অস্থায়ী বাসিন্দারাও চাইলে জম্মু-কাশ্মীরের ভোটার হতে পারবেন। তবে সে ক্ষেত্রে পুরোনো ভোটার তালিকা থেকে নাম কাটতে হবে তাঁদের। তিনি বলেছিলেন, গত চার বছর জম্মু-কাশ্মীরের ভোটার তালিকা সংশোধন করা হয়নি। এবার তা করা হবে। সব মিলিয়ে ২৫ লাখ নতুন ভোটার হবেন।

অস্থায়ী বাসিন্দাদের ভোটাধিকার দেওয়া নিয়ে আপত্তি করেছে গুপকর জোটের শরিকেরা। জোটের নেতারা মনে করছেন, এভাবে সরকার জনবিন্যাসে পরিবর্তন ঘটাতে চলেছে। এর প্রতিবাদে জম্মু অ্যান্ড কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি জোট শরিকদের বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছিলেন ফারুক আবদুল্লাহকে।

পিডিপি অস্থায়ী বাসিন্দাদের ভোটাধিকারের বিরোধিতা করলেও সোমবারের বৈঠকে উপস্থিত ছিল না। দলের নেতা সাজ্জাদ লোন বলেছেন, তাঁরা সরকারকে পুরোপুরি বিশ্বাস করেন না। জনবিন্যাসে পরিবর্তন ঘটিয়ে জম্মু-কাশ্মীরের জনগণের অধিকার খর্ব করার প্রচেষ্টার বিরুদ্ধে তাঁরা দিল্লিতে সংসদ ভবনের সামনে প্রয়োজনে অনশন করবেন।

এদিকে সোমবারের বৈঠকে আপনি পার্টিকে আমন্ত্রণ জানানো হলেও তারা যোগ দেয়নি। দলের নেতা আলতাফ বুখারি বলেন, সরকার এ বিষয়ে যে ব্যাখ্যা দিয়েছে, তাতে তাঁরা সন্তুষ্ট।

বিরোধীদের এই প্রচেষ্টার বিরুদ্ধে বিজেপিও সক্রিয়। দলের নেতা রবীন্দ্র রায়না জানিয়েছেন, বিরোধীদের মোকাবিলায় কী করা যায়, তা ঠিক করতে তাঁরা শীর্ষ নেতাদের বৈঠক ডাকবেন। বিজেপির সাধারণ সম্পাদক অশোক কল বলেছেন, কাশ্মীরের নেতারা বাইরে থেকে নির্বাচনে লড়াই করতে পারলে বাইরের মানুষও কাশ্মীরে ভোট দিতে পারেন। তবে তাঁদের কাশ্মীরে থাকতে হবে।

Also Read: কাশ্মীরের মর্যাদা ফেরাতে সর্বদলীয় জোট গঠিত