Thank you for trying Sticky AMP!!

হোয়াইট হাউস

একনজর: সারা দিন বিশ্বে যা ঘটল

আজ ৩ ফেব্রুয়ারি, শনিবার। আজ দিনভর বিশ্বে আলোচিত ছিল ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের চালানো বিমান হামলার খবর। এ ছাড়া ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত, ভারত, মালদ্বীপ ও পাকিস্তানের কিছু উল্লেখযোগ্য খবর আছে। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

ইরাক ও সিরিয়ায় থাকা ইরানের বিভিন্ন স্থাপনায় শুক্রবার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসবলেছে, ইরাক ও সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে চালানো যুক্তরাষ্ট্রের হামলায় সময় লেগেছে ৩০ মিনিট। আর এই হামলা স্পষ্টতই সফল।

সিরিয়া ও ইরাকে হামলা চালাতে বি-১ বোমারু বিমান ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের চালানো বিমান হামলায় ১৮ জন নিহত হয়েছেন। তাঁরা সবাই ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীর সদস্য ছিলেন। সিরিয়াভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় নিহত মার্কিন সেনাদের মরদেহ শুক্রবার ডেলাওয়ারে নিয়ে আসা হয়। সেখানে উপস্থিত ছিলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জর্ডানে মার্কিন সেনাঘাঁটিতে হামলার জবাবে ইরাক ও সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর স্থাপনাগুলোতে সামরিক হামলা চালাতে তিনি নির্দেশ দিয়েছেন। প্রতিশোধমূলক এ হামলা অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

পাকিস্তানের নির্বাচন কমিশন

পাকিস্তানের করাচি শহরে প্রাদেশিক নির্বাচন কমিশন দপ্তরের পাশে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

দেশটির সাধারণ নির্বাচনের মাত্র ছয় দিন আগে শুক্রবার এ বিস্ফোরণের ঘটনা ঘটল। ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ

সুইডিশ জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে করা একটি মামলা গতকাল শুক্রবার খারিজ করে দিয়েছেন যুক্তরাজ্যের একটি আদালত। আদালত সমালোচনা করে বলেছেন, বিক্ষোভকারীদের ওপর ‘বেআইনি’ শর্ত আরোপ করেছিল পুলিশ।

যুক্তরাষ্ট্রের তৈরি একটি সশস্ত্র ড্রোন

ভারতের কাছে ৪০০ কোটি ডলারের (৪৪ হাজার কোটি টাকা) সমরাস্ত্র বিক্রিরঅনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ওই সমরাস্ত্রের মধ্যে রয়েছে ৩১টি সশস্ত্র ড্রোন, ক্ষেপণাস্ত্রসহ নানা সরঞ্জাম। গত বৃহস্পতিবার এই অনুমোদন দেওয়া হয়।

মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর

মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমরের বিরুদ্ধে নতুন করে তুমুল সমালোচনা শুরু করেছেন কট্টর রিপাবলিকানরা। তাঁকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারেরও দাবি তুলেছেন তাঁরা। মিনেসোটা অঙ্গরাজ্যের আইনপ্রণেতা ইলহানের বিরুদ্ধে এবার সমালোচনা করা হচ্ছে তাঁর দেওয়া একটি বক্তৃতাকে কেন্দ্র করে।

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে নির্বাচনে জয়ী হয়েছিলেন

মালদ্বীপ থেকে সেনা সরানোর  সিদ্ধান্ত চূড়ান্ত করেছে ভারত। আগামী মার্চ থেকে মে মাসের মধ্যে কয়েক দফায় সে দেশে মোতায়েন সেনাদের ভারতে ফিরিয়ে নেওয়া হবে। তবে সে দেশকে ভারতের দেওয়া দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান মালদ্বীপ সরকার রেখে দেবে। মালদ্বীপের সেনাবাহিনী ও ভারতীয় অসামরিক কর্মকর্তারা সেগুলোর রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান করবেন।