Thank you for trying Sticky AMP!!

ইহুদিদের কাছে পবিত্র পশ্চিমা দেওয়ালে মাথা ছুঁইয়ে প্রার্থনায় অংশ নেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেই। মঙ্গলবার, ইসরায়েলের পূর্ব জেরুজালেমে

জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেওয়ার কথা বললেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট

ইসরায়েলে অবস্থিত নিজেদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে আর্জেন্টিনা। ইসরায়েল সফরে গিয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেই এ ঘোষণা দেন।

৫৩ বছর বয়সী হাভিয়ের মিলেই একজন পেশাদার অর্থনীতিবিদ। রাজনীতিতে এসেই বাজিমাত করে গত বছর তিনি আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

ক্ষমতা গ্রহণের পর প্রথম রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে পৌঁছালে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কার্টজ তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান। পরে হাভিয়ের মিলেই বলেন, ‘দূতাবাস পশ্চিম জেরুজালেমে সরিয়ে নিতে আমার পরিকল্পনা রয়েছে।’

হাভিয়ের মিলেই এমন একটি ঘোষণা দেবেন, সেটা অনুমিতই ছিল। তাঁর এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর।

এক বিবৃতিতে বলা হয়েছে, হাভিয়ের মিলেই প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পর প্রধানমন্ত্রী নেতানিয়াহু এই বিষয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন। প্রেসিডেন্ট মিলেই তাঁর প্রতিশ্রুতি পূরণ করবেন, এ জন্য তাঁকে স্বাগত।

নেতানিয়াহু ডানপন্থী ঘরানার রাজনীতিক। অন্যদিকে হাভিয়ের মিলেইও ডানপন্থী, তবে অর্থনৈতিকভাবে উদার হিসেবে পরিচিত। দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার উদ্দেশ্যে আজ বুধবার দুই নেতা বৈঠকে বসবেন।

Also Read: গাজা নিয়ে নিজস্ব নীতির সমালোচনা ইউরোপ-আমেরিকার ৮০০ সরকারি কর্মকর্তার

ডানপন্থী মনোভাবের কারণে অনেকে হাভিয়ের মিলেইকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুলনা করেন। ২০১৮ সালে ট্রাম্প মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেন।

ইসরায়েলে পৌঁছে হাভিয়ের মিলেই অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র ও ঐতিহাসিক পুরোনো শহরে যান। সেখানে ইহুদিদের কাছে পবিত্র পশ্চিমা দেয়ালে (ওয়েস্টার্ন ওয়াল) মাথা ছুঁইয়ে প্রার্থনায় অংশ নেন।

Also Read: ফিলিস্তিনকে স্বীকৃতি না দিলে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নয়: সৌদি আরব