Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ফরাসি রানির মৃত্যুদণ্ড কার্যকর

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৬ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ফরাসি রানি মারি অঁতোয়ানেতের প্রতিকৃতি

ফ্রান্সের রানি মারি অঁতোয়ানেৎ। রাজা ষোড়শ লুইয়ের স্ত্রী। ১৭৯৩ সালের ১৬ অক্টোবর গিলোটিনে রানি মারির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তখন তুঙ্গে ছিল ফরাসি বিপ্লব। ফ্রান্সজুড়ে চরম অরাজকতা বিরাজ করছে। নিত্যপণ্যের দাম হাতের নাগালের বাইরে যাওয়ায় বিক্ষুব্ধ সাধারণ মানুষ। ওই পরিস্থিতিতে লুই–মারি দম্পতির বিলাসী জীবন মানুষের ক্ষোভ বাড়িয়ে তোলে। এর পরিণতিতে রানি মারির মৃত্যুদণ্ড।

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশে চীনের প্রথম নভোচারী

আলোচিত শিশুতোষ বই প্রকাশ

ব্রিটিশ লেখক সি এস লুইস শিশুদের জন্য লিখেছেন ‘দি ক্রনিকলস অব নার্নিয়া’ সিরিজ। সাত পর্বের এ সিরিজের প্রথম বই ‘দ্য লায়ন, দ্য উইচ অ্যান্ড দ্য ওয়ার্ডরোব’। আলোচিত বইটি ১৯৫০ সালের ১৬ অক্টোবর প্রথম প্রকাশিত হয়।  

Also Read: ইতিহাসের এই দিনে: মাইক্রোওয়েভ ওভেন আবিষ্কার

সবচেয়ে উঁচু সেতুর নির্মাণকাজ শুরু

মিল্লাউ ভায়াডাক্ট—ফ্রান্সের একটি সেতু। বিশ্বের সবচেয়ে উঁচু সেতু হিসেবে এটি পরিচিত। উচ্চতা ৩৪৩ মিটার বা প্রায় ১ হাজার ১২৫ ফুট। ২০০১ সালের এ দিনে সেতুটির নির্মাণকাজ শুরু হয়। এত উঁচুতে সেতু নির্মাণ প্রকৌশলগতভাবে ছিল বেশ চ্যালেঞ্জের। ২০০৪ সালে সেতুটি উদ্বোধন করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

নাওমি ওসাকার জন্মদিন

জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা

নাওমি ওসাকা জাপানের টেনিস খেলোয়ার। চারটি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড রয়েছে নাওমির ঝুলিতে। ২০১৯ সালে প্রথম এশিয়ান টেনিস খেলোয়ার হিসেবে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে নাওমির নাম। আজ এই তারকার জন্মদিন। ১৯৯৭ সালের এ দিনে জাপানে নাওমির জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: আকাশে ওড়ে বিশ্বের প্রথম ড্রোন