Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ও তাঁর ছোট মেয়ে আসিফা ভুট্টো জারদারি

পাকিস্তানে প্রেসিডেন্ট হয়েছেন জারদারি, ফার্স্ট লেডি হবেন কে

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি দেশটির ১৪তম প্রেসিডেন্ট হিসেবে গতকাল রোববার শপথ নিয়েছেন। এবার নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের রাষ্ট্রপ্রধান হলেন তিনি।

জারদারির শপথের মধ্য দিয়ে একটি প্রশ্ন সবার মনে উঁকি দিচ্ছে। তা হলো, জারদারির আমলে পাকিস্তানের ফার্স্ট লেডি কে হবেন?

সাধারণত ক্ষমতাসীন প্রেসিডেন্টের স্ত্রী দেশের ফার্স্ট লেডি হন। কিন্তু জারদারি বিপত্নীক। তাঁর স্ত্রী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো ২০০৭ সালে সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন। এরপর আর বিয়ে করেননি জারদারি।

তাই বিপত্নীক জারদারি পাকিস্তানের প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার পর থেকে দেশে-বিদেশে অনেকের মনে সম্ভাব্য ফার্স্ট লেডি নিয়ে আগ্রহ দেখা গেছে।

Also Read: দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি

রাজধানী ইসলামাবাদের প্রেসিডেন্ট হাউসে গতকাল যখন শপথ অনুষ্ঠান চলছিল, তখন জারদারির পাশে ছিলেন বেনজির-জারদারি দম্পতির ছোট মেয়ে আসিফা ভুট্টো জারদারি। পাকিস্তানের সংবাদমাধ্যম সেই খবর ফলাও করে প্রকাশ-প্রচার করেছে।

গতকালের আরেকটি ঘটনার কথা আলাদা করে বলতে হয়। বেনজির-জারদারি দম্পতির বড় মেয়ে বখতাওয়ার ভুট্টো জারদারি এক্সে একটি পোস্ট করেছেন। তাতে শপথ অনুষ্ঠানে বাবা ও ছোট বোনের একটি ছবি জুড়ে দিয়েছেন তিনি।

আসিফাকে ট্যাগ করে পোস্টে বখতাওয়ার লিখেছেন, ‘আদালতের সব শুনানি থেকে শুরু করে কারামুক্তি, এরপর দেশের প্রেসিডেন্ট হওয়া, আসিফ জারদারির পাশে ছিলেন...এখন পাকিস্তানের ফার্স্ট লেডি হিসেবে পাশে আছেন।’

২০০৭ সালে সন্ত্রাসী হামলায় নিহত হন সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো

এই পোস্টের পর অনেকে ধরে নিয়েছেন, পাকিস্তানের পরবর্তী ফার্স্ট লেডি হতে যাচ্ছেন জারদারির ছোট মেয়ে আসিফা।

এর আগে ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত জারদারি পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। তখন ফার্স্ট লেডির পদ ফাঁকা ছিল।

Also Read: পাকিস্তানের প্রেসিডেন্ট নয়, অধিবেশন ডেকেছে জাতীয় পরিষদ সচিবালয়

জারদারির আগের আমলে আসিফা কিশোরী ছিলেন। এখন পরিস্থিতি বদলেছে। বর্তমানে আসিফার বয়স ৩১ বছর। গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের আগে পিপিপির প্রচারাভিযানে সক্রিয় ছিলেন তিনি। নানা মিছিল-সমাবেশে দেখা গেছে আসিফাকে।

নির্বাচনের পর জোট সরকার গঠনের আলোচনা শুরু হলে পিপিপির পক্ষ থেকে বেনজির-জারদারি দম্পতির ছেলে এবং দলের চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে সামনে আনা হয়। তখন ভাইয়ের সমর্থনে সক্রিয় ছিলেন আসিফাও।

যদিও আসিফার সক্রিয় রাজনীতিতে আসা খুব বেশি আগে নয়। আরব নিউজের প্রতিবেদনের তথ্য, ২০২০ সালের ৩০ নভেম্বর মুলতানে পিপিপির একটি সমাবেশে প্রথমবারের মতো অংশ নিতে দেখা যায় আসিফাকে।

পাকিস্তানে রাষ্ট্রপ্রধানের পাশে থেকে স্ত্রী ব্যতীত অন্য নারীর প্রভাবশালী ভূমিকা রাখার নজির আগেও রয়েছে। জাতির জনক কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহ বিপত্নীক ছিলেন। ওই সময় তাঁর পাশে থেকে ভূমিকা রেখেছিলেন বোন ফাতিমা জিন্নাহ। সরকারি নানা আয়োজনে ভাইয়ের সঙ্গে হাজির হতেন তিনি।

Also Read: পাকিস্তানে কোন প্রেসিডেন্ট, কীভাবে, কত বছর ক্ষমতায় ছিলেন