Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে সাইবার হামলার জন্য রাশিয়া দায়ী: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি ও গুরুত্বপূর্ণ বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার চেষ্টার পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এই হামলাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় হামলা বলেও মনে করছে দেশটি।

বিবিসির খবরে বলা হয়, গতকাল শুক্রবার এক সাক্ষাৎকারে পম্পেও বলেন, ‘আমরা এটা পরিষ্কারভাবে বলতে পারি যে এই ঘটনায় রাশিয়ার হাত রয়েছে।’ তবে মস্কো কীভাবে এই হামলার সঙ্গে জড়িত, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি। অন্যদিকে রাশিয়া এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। দেশটি জানিয়েছে, এমন কোনো হামলায় তাদের সম্পৃক্ততা নেই।

যুক্তরাষ্ট্রের অর্থ, বাণিজ্য দপ্তরসহ গুরুত্বপূর্ণ অনেক প্রতিষ্ঠান এ সাইবার হামলার লক্ষ্য ছিল। এক মাস ধরে এসব বড় হামলার চেষ্টা চলে। তবে এসব হামলার কথা এত দিন প্রকাশ করা হয়নি। এসব হামলা নিয়ে নানা মহলে উদ্বেগের পর গত বৃহস্পতিবার মার্কিন জ্বালানি দপ্তরও সাইবার হামলার কথা নিশ্চিত করেছে।

মাইক পম্পেও বলেন, তিনি মনে করেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি সংস্থা ও বেসরকারি কোম্পানিতে রাশিয়া কয়েক মাস ধরে সাইবার হামলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মার্কিন তদন্ত কর্মকর্তারা ওই হামলার বিষয়ে তদন্ত করছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সত্যিকারের ঝুঁকি উল্লেখ করে তিনি বলেন, ‘রাশিয়া আমাদের জীবনযাত্রা বাধাগ্রস্ত করার চেষ্টা করছে।’

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জ্বালানি দপ্তর দেশটির পারমাণবিক অস্ত্র ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। ফলে এ রকম সাইবার হামলা পরমাণু অস্ত্রের নিরাপত্তার জন্য চরম হুমকির। জ্বালানি দপ্তর বলেছে, পারমাণবিক অস্ত্রের নিরাপত্তার বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।

Also Read: যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা