Thank you for trying Sticky AMP!!

যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে পুতিন অক্সিজেন খোঁজার চেষ্টা করছেন: বাইডেন

জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে সাময়িক যুদ্ধবিরতির যে আদেশ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দিয়েছেন, তাকে তাঁর ‘অক্সিজেন’ খোঁজার চেষ্টা হিসেবে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপির।

অর্থোডক্স খ্রিষ্টানদের বড়দিনের উৎসব উদ্‌যাপনের সুযোগ করে দিতে গতকাল বৃহস্পতিবার ইউক্রেনে দুই দিনের যুদ্ধবিরতির আদেশ দেন পুতিন।

পুতিনের আদেশ অনুযায়ী, ৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে ৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ইউক্রেনে যুদ্ধবিরতি কার্যকর রাখবেন রুশ সেনারা।

পুতিনের এই আদেশ নিয়ে গতকাল প্রতিক্রিয়া জানান বাইডেন। তিনি বলেন, এই আদেশ পুতিনের যুদ্ধতৎপরতার জন্য নিশ্বাস ফেলার জায়গা খুঁজে পাওয়ার একটি প্রচেষ্টা মাত্র।

Also Read: শর্তসাপেক্ষে আলোচনায় বসতে রাজি মস্কো

বাইডেন বলেন, ২৫ ডিসেম্বর ও নববর্ষের দিনে তিনি হাসপাতাল, নার্সারি ও গির্জায় বোমা ফেলার জন্য প্রস্তুত ছিলেন।

বাইডেন বলেন, ‘আমি মনে করি, তিনি কিছু অক্সিজেন খুঁজে পাওয়ার চেষ্টা করছেন।’
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস রুশ প্রেসিডেন্টের এই যুদ্ধবিরতির আদেশকে ‘নিষ্ঠুর’ বলে অভিহিত করেছেন।

নেড প্রাইস বলেন, ‘এই ঘোষণার পেছনে যে উদ্দেশ্যের কথা বলা হয়েছে, তার প্রতি আমাদের খুব কমই আস্থা আছে।’

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র উদ্বেগ প্রকাশ করে বলেন, রাশিয়া এই যুদ্ধবিরতিকে পুনরায় সংগঠিত, বিশ্রাম ও পুনরায় হামলার কাজে ব্যবহার করতে পারে।

নেড প্রাইস বলেন, এই যুদ্ধবিরতির ঘোষণার মধ্য দিয়ে পুতিন বিশ্বকে বোকা বানানোর চেষ্টা করতে পারেন। পুতিন এমন একটা অবস্থা দেখাতে চান যে, তিনি শান্তি চান।
পুতিনের ঘোষণা যুদ্ধের ধারায় কোনো পরিবর্তন আনবে বলে মনে করেন না নেড প্রাইস।

Also Read: পুতিন আলোচনায় প্রস্তুত বলার পর বাড়ল হামলা

যুদ্ধবিরতির ঘোষণার সমালোচনা করেছে ইউক্রেনও। এই ঘোষণাকে ‘ভণ্ডামি’ বলেছে কিয়েভ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেছেন, তাঁর দেশের যেসব এলাকা রাশিয়া দখল করেছে, আগে সেই সব এলাকা অবশ্যই ছেড়ে দিতে হবে। তারপরই একটি সাময়িক যুদ্ধবিরতি হবে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। যুদ্ধবিরতির জন্য রাশিয়ার প্রতি বিভিন্ন পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছিল। যুদ্ধ শুরুর পর এই প্রথম পূর্ণাঙ্গ কোনো যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া।

Also Read: ইউক্রেনে এই প্রথম যুদ্ধবিরতির ঘোষণা পুতিনের