Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে অ্যাপলের বিরুদ্ধে মামলা হয়েছে

একচেটিয়া ব্যবসার অভিযোগে যুক্তরাষ্ট্রে অ্যাপলের বিরুদ্ধে মামলা

স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ধরে রাখা ও বাজার থেকে প্রতিযোগীদের হটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে। এ অভিযোগে গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা হয়েছে।

মামলায় মার্কিন বিচার বিভাগ অভিযোগ করেছে, অ্যাপল তার আইকনিক পণ্য আইফোন দিয়ে বেআইনিভাবে বাজারে প্রতিযোগিতা সীমিত করে রেখেছে। সেই সঙ্গে ভোক্তাদের সামনে সুযোগ সীমিত করেছে।

আইফোনে নিজেদের তৈরি অ্যাপ একচ্ছত্রভাবে ব্যবহারের অভিযোগ করা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। অন্য প্রতিষ্ঠানের তৈরি একই ধরণের অ্যাপের বাজার ইচ্ছাকৃতভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে বলেও বলা হয়েছে।

Also Read: মাইক্রোসফটের বিরুদ্ধে অ্যাপলের কপিরাইট লঙ্ঘনের মামলা

তবে অ্যাপল এসব অভিযোগ অস্বীকার করে বলেছে প্রতিষ্ঠানটি এ মামলা ‘সর্বোচ্চ’ দিয়ে লড়বে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের একটি ফেডারেল আদালতে মামলা করা হয়েছে। এতে অভিযোগ করা হয়, অ্যাপল তার স্মার্টফোনে এমন কিছু নিয়ম চালু রেখেছে, যার কারণে অ্যাপের বাজারের অন্য প্রতিযোগীরা টিকতে পারছে না। সেই সঙ্গে এটি উদ্ভাবনের ক্ষেত্রে বড় বাধা সৃষ্টি করছে।

Also Read: আইফোন ব্যবহারকারীদের নিরাপত্তায় অ্যাপলের নতুন উদ্যোগ

এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘অ্যাপ, বিভিন্ন পণ্য ও সেবার বাজারকে এমনভাবে নিয়ন্ত্রণ করছে অ্যাপল, যার ফলে ব্যবহারকারীরা আইফোনের ওপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এমন না হলে ভোক্তারাও কম খরচে অনেক পণ্য ও সেবা পেতে পারত।’

অ্যাপলের মুখপাত্র ফ্রেড শেইনজ বলেন, ‘তথ্য–উপাত্ত এবং আইনের ভিত্তিতে এ মামলা ভুল। অ্যাপল কঠোরভাবে এটি মোকাবিলা করবে। 

Also Read: নিরাপত্তাঝুঁকিতে আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা