Thank you for trying Sticky AMP!!

‘ট্যাংক দিয়ে শুরু, এরপর পারমাণবিক বোমা’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ইউক্রেনে ট্যাংক পাঠানোর বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল-জাজিরার

ইউক্রেনকে সর্বাধুনিক ট্যাংক দেওয়ার সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন ট্রাম্প। ইউক্রেনে রাশিয়ার হামলা ঠেকানোর প্রচেষ্টাকে ‘উন্মত্ত যুদ্ধ’ বলেও মন্তব্য করেছেন তিনি।

ইউক্রেনকে সহায়তা প্রদানের সবশেষ সমালোচনায় সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আব্রামস এম১ ট্যাংক পাঠানো এমন এক উসকানি, যা পারমাণবিক যুদ্ধের দিকে ঠেলে দিতে পারে।

নিজের সামাজিক যোগাযোগমাধ্যম সাইটে ট্রাম্প লেখেন, ‘ট্যাংক দিয়ে শুরু, এরপর পারমাণবিক বোমা।’ তিনি আরও লেখেন, ‘এই উন্মত্ত যুদ্ধ শেষ হতে দাও এখনই। এটা করাটা খুবই সহজ।’

Also Read: ইউক্রেনকে ১৪টি ট্যাংক দিচ্ছে জার্মানি, যুক্তরাষ্ট্র দেবে ৩১টি

চলমান যুদ্ধে রাশিয়াকে প্রতিহত করতে পশ্চিমা মিত্রদের কাছে ট্যাংক চেয়ে বারবার আবেদন করে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে এ নিয়ে যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে মতপার্থক্য তৈরি হয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কয়েক সপ্তাহের প্রচেষ্টায় এই মতপার্থক্য দূর করে অবশেষে ইউক্রেনের এ আবেদনে আনুষ্ঠানিকভাবে সাড়া দেয় জার্মানি ও যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে ১৪টি লেপার্ড ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। অন্যদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা ৩১টি আব্রামস ট্যাংক দেবে ইউক্রেনকে।

Also Read: ইউক্রেনে দখল ধরে রাখতে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহৃত হবে: মেদভেদেভ

এদিকে, এএফপির এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনকে ট্যাংক দেওয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে রাশিয়া। ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ গত মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, এটি রাশিয়ার বিরুদ্ধে আরেকটি স্পষ্ট উসকানি হিসেবে দেখা হবে।

এর আগে ইউক্রেনে নিজেদের দখলে থাকা এলাকাগুলো রক্ষায় রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতেও পিছপা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। গত ২২ সেপ্টেম্বর টেলিগ্রামে অ্যাপে তিনি লেখেন, এ ধরনের সুরক্ষার জন্য ‘কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ’ রাশিয়ার সব ধরনের অস্ত্র কাজে লাগানো হবে।