Thank you for trying Sticky AMP!!

একনজর: বিশ্বে যা ঘটল সারা দিন

আজ ৫ নভেম্বর, রোববার। আজও দিনভর বিশ্বে আলোচিত ছিল ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের খবর। খবরগুলো একনজরে দেখে নেওয়া যাক।

গাজায় ইসরায়েলি হামলায় বিধ্বস্ত একটি এলাকা

গাজায় ইসরায়েলের বোমা হামলা অব্যাহত আছে। গতকাল শনিবার রাতে ফিলিস্তিনের গাজা উপত্যকায় মাগাজি আশ্রয়শিবিরে ইসরায়েলের বোমা হামলায় ৫১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর বেশির ভাগই নারী ও শিশু। এ হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত প্রশ্নে বিশ্বনেতারাও তাঁদের প্রতিক্রিয়া জানিয়ে যাচ্ছেন। গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান প্রত্যখ্যান করায় শনিবার ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দিয়েছে তুরস্ক। একই সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা বন্ধ করে দিয়েছে আঙ্কারা। নেতানিয়াহুকে বাতিলের খাতায় ফেলে দেওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। গতকাল তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বেসামরিক মানুষের বিরুদ্ধে ক্রমাগত হামলাসহ যুদ্ধবিরতিতে ইসরায়েলের অস্বীকৃতির কারণে গাজায় উদ্ভূত মানবিক ট্র্যাজেডির জেরে আঙ্কারা রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা

পড সেভ আমেরিকা পডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে যে হামলা চালিয়েছে, তা ভয়ংকর। তবে তিনি মনে করেন, গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যা চলছে, তা ‘অসহনীয়’ যন্ত্রণা। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একপেশে তথ্য ছড়ানো হচ্ছে উল্লেখ করে এর সমালোচনা করেছেন ওবামা।

ফিলিস্তিনের গাজায় নির্বিচার সামরিক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলের নেতানিয়াহু সরকার

গত ৭ অক্টোবর হামাসের চালানো হামলা নিয়ে ইসরায়েলের সুসজ্জিত ও দক্ষ গোয়েন্দা বাহিনী কেন আগাম তথ্য দিতে পারল না, তা নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে। সামনে চলে এসেছে নেতানিয়াহু সরকারের ব্যর্থতা। তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়েও চলছে আলোচনা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর ঘনিষ্ঠ কর্মকর্তারা বলছেন, নেতানিয়াহুর রাজনৈতিক দিন সম্ভবত ফুরিয়ে আসছে। সম্প্রতি এক আলাপচারিতায় বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রীকে এই অনুভূতির কথা জানিয়েছেনও।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের কারণে ইউক্রেন থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ সরে যাচ্ছে। গতকাল শনিবার কিয়েভে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। জেলেনস্কি আরও দাবি করেন, রাশিয়ার একটি লক্ষ্য ছিল ইউক্রেন থেকে বিশ্বের মনোযোগ সরিয়ে দেওয়া। ইউক্রেন সফরে যাওয়া উরসুলা ভন ডার লিয়েনকে নিয়ে সংবাদ সম্মেলনটি করেন জেলেনস্কি।