Thank you for trying Sticky AMP!!

আল–কায়েদার ভিডিও, শোনা যাচ্ছে ‘জাওয়াহিরির কণ্ঠস্বর’

আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি

জঙ্গি গোষ্ঠী আল–কায়েদা ৩৫ মিনিটের একটি ভিডিও প্রকাশ করেছে। সংগঠনটির দাবি, ভিডিওটির নেপথ্যে যে বর্ণনা শোনা যাচ্ছে, সেটি আল–কায়েদা নেতা আয়মান আল–জাওয়াহিরির কণ্ঠস্বর। গতকাল শুক্রবার জঙ্গি গোষ্ঠীগুলোর অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এমন তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের
২০২২ সালের আগস্ট মাসে মার্কিন বিমান হামলায় জাওয়াহিরি নিহত হয়েছেন বলে খবর প্রকাশিত হয়।

আল–কায়েদা প্রকাশিত ওই রেকর্ডিংটি কোন সময়ে ধারণ করা হয়েছে, তা উল্লেখ করা হয়নি। অডিও বিবরণটি তৈরির সময়কালও জানা যায়নি।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় জাওয়াহিরি নিহত হন। এর আগে জাওয়াহিরি বেশ কয়েক বছর আত্মগোপনে ছিলেন। মার্কিন প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, সন্ত্রাস দমন বাহিনী ও গোয়েন্দাদের ‘সতর্ক, ধৈর্যশীল এবং অবিচল’ প্রচেষ্টার কারণে আল–কায়েদা নেতার অবস্থান শনাক্ত করে তাঁকে হত্যা করা সম্ভব হয়েছিল। ২০১১ সালে জঙ্গি সংগঠনটির প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এরপর জাওয়াহিরির মৃত্যুর ঘটনা জঙ্গি সংগঠনটির জন্য একটি বড় ধাক্কা তৈরি করে।

Also Read: কে হচ্ছেন আল-কায়েদার পরবর্তী প্রধান

আল–কায়েদা এখনো জাওয়াহিরির উত্তরসূরির নাম প্রকাশ করেনি। তবে বিশেষজ্ঞদের ধারণা, মিসরের বিশেষ বাহিনীর সাবেক কর্মকর্তা এবং আল–কায়েদার শীর্ষ পর্যায়ের সদস্য সাইফ আল–আদেলকে আল–কায়েদা প্রধান করা হতে পারে। এ নেতাকে গ্রেপ্তারের জন্য খুঁজছে পুলিশ। তাঁর সন্ধান পেতে দেশটির ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে।

Also Read: শল্যচিকিৎসক থেকে আল-কায়েদার শীর্ষ নেতা জাওয়াহিরি