Thank you for trying Sticky AMP!!

রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞা অষ্টম দফায় বাড়ল

রুমা উপজেলায় অবস্থিত কেওক্রাডং পাহাড়

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় আবার পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞার সময় বাড়ানো হয়েছে। আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। আজ রোববার বিকেলে জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজির জারি করা এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই দুই উপজেলায় ৯ অক্টোবর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সমন্বিত জঙ্গিবিরোধী অভিযান চলছে। অভিযান চলাকালে নিরাপত্তার বিষয় বিবেচনা করে ১৭ অক্টোবর থেকে পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ সময় অষ্টমবারের মতো বাড়ানো হলো। ২৩ অক্টোবর থেকে থানচি ও আলীকদমে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ১৬ নভেম্বর থানচির এবং ১২ নভেম্বর আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা  প্রত্যাহার করা হয়।

Also Read: রুমা ও রোয়াংছড়িতে ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ানো হলো ২৭ নভেম্বর পর্যন্ত

জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি গণবিজ্ঞপ্তিতে বলেছেন, বান্দরবান সেনা রিজিয়ন সদর দপ্তরের ২৭ নভেম্বরের চিঠির আলোকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দেশি-বিদেশি পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞা ৪ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। এ সময়ে সেখানে দেশি-বিদেশি কোনো পর্যটক ভ্রমণ করতে পারবেন না। জনস্বার্থে ও নিরাপত্তার বিষয় বিবেচনা করে এর আগে ২০ নভেম্বর সপ্তম দফায় জারি করা নিষেধাজ্ঞা আজ রোববার শেষ হওয়ার কথা ছিল।

Also Read: পাহাড়ে জঙ্গি প্রশিক্ষণের আস্তানা গুঁড়িয়ে দেওয়া হয়েছে: র‍্যাবের ডিজি

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা বলেছেন, ওই দুই উপজেলার দুর্গম পাহাড়ে কুকিচীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামের একটি সন্ত্রাসী সংগঠনের গোপন আস্তানায় সমতলের জঙ্গিগোষ্ঠীর অবস্থান ও প্রশিক্ষণ গ্রহণের তথ্যের ভিত্তিতে অভিযান চলছে। জঙ্গিবিরোধী এ অভিযানে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়া জঙ্গি ও কেএনএফের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে একটি অংশের অবস্থান এখনো দুর্গম এলাকায়। জঙ্গি নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে। এ কারণে পর্যটকদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে ভ্রমণের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Also Read: আলীকদম ভ্রমণে বাধা নেই, তিন উপজেলায় নিষেধাজ্ঞার সময় বাড়ল