Thank you for trying Sticky AMP!!

ঘাসখেত থেকে মেছো বাঘটিকে আটক করে খাঁচায় রাখেন কৃষকেরা। আজ সোমবার সকালে যশোরের মনিরামপুর উপজেলার সুন্দলপুর গ্রামে

ঘাসের খেতে শুয়ে ছিল মেছো বাঘ, আটক করে বনে অবমুক্ত

খেতে কিছুটা উঁচু হয়ে দাঁড়িয়ে আছে নেপিয়ার ঘাস। তার মধ্যে শুয়ে ছিল মেছো বাঘটি। খেতে ইঞ্জিনচালিত সেচযন্ত্র দিয়ে পানি দিচ্ছিলেন এক কৃষক। শরীরে পানি লেগে ‘ফোঁস ফোঁস’ শব্দ করতে থাকে মেছো বাঘটি। শব্দ শুনে রীতিমতো ভড়কে যান কৃষক। পরে অন্য কৃষকদের সহায়তায় কৌশলে আটক করা হয় মেছো বাঘটি।

আজ সোমবার সকালে যশোরের মনিরামপুর উপজেলার সুন্দলপুর গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মেছো বাঘটিকে উদ্ধার করে পাশের খানপুর বাগানে অবমুক্ত করেছে।

Also Read: সেবা-শুশ্রূষায় সুস্থ হয়ে মেছো বাঘটি ফিরেছে বনে

সুন্দলপুর গ্রামের কৃষক সাইদুর রহমান বলেন, সকাল ১০টার দিকে খেতে পানি দেওয়া শুরু হলে মেছো বাঘের শরীরে পানি লাগে। এতে ঘাসের ভেতর থেকে মেছো বাঘটি উঠে দাঁড়িয়ে ফোঁস ফোঁস শব্দ করতে থাকে। শব্দ শুনে তিনি এগিয়ে গেলে মেছো বাঘটি তাঁকে আক্রমণ করতে উদ্যত হয়। এ সময় তিনি চিৎকার দিলে আশপাশের ১০-১২ জন কৃষক সেখানে দৌড়ে আসেন। এরপর তাঁরা অনেক চেষ্টা করে কৌশলে মেছো বাঘটিকে একটি বস্তার মধ্যে ঢুকিয়ে ফেলেন। এরপর মেছো বাঘটিকে একটি বাঁশের তৈরি খাঁচায় ভরে রাখা হয়।

স্থানীয় ব্যক্তিরা জানান, ধরার সময় মেছো বাঘটি কিছুটা আহত হয়। প্রাণী চিকিৎসক ডেকে এনে চিকিৎসা দিয়ে মেছো বাঘটিকে সুস্থ করা হয়। এরপর বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে খবর দেওয়া হয়।

Also Read: টেকনাফে মেছো বাঘের বাচ্চা উদ্ধারের পর অবমুক্ত করল বন বিভাগ

মনিরামপুর বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্য প্রাণী সংরক্ষক এ এইচ এম কামরুজ্জামান বলেন, স্থানীয় লোকজন মেছো বাঘটিকে আটক করে খবর দেন। বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লোকজন সেটি উদ্ধার করে খানপুর বাগানে অবমুক্ত করেন।