Thank you for trying Sticky AMP!!

যান্ত্রিক ত্রুটি বুঝতে না পারায় বিস্ফোরণ

বিস্ফোরণে বিধ্বস্ত সীমা অক্সিজেন লিমিটেডের কারখানা পরিদর্শন করছেন বিস্ফোরক অধিদপ্তরের কর্মকর্তারা

চট্টগ্রামের সীতাকুণ্ডের সীমা অক্সিজেন লিমিটেডের কারখানার প্ল্যান্টটিতে অতিরিক্ত গ্যাসের চাপ নিয়ন্ত্রণের সেফটি ভাল্‌ভ দীর্ঘদিন ধরেই কাজ করছিল না। কিন্তু প্ল্যান্টটিতে দায়িত্বরত ব্যক্তিরা বিষয়টি বুঝতে পারেননি। তাই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে মনে করছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের করা তদন্ত কমিটির বিশেষজ্ঞ সদস্য সুমন বড়ুয়া।

প্রথম আলোর সঙ্গে আলাপে গতকাল শুক্রবার সুমন বড়ুয়া এ কথা বলেন। তবে সেফটি ভাল্‌ভ কাজ না করার পাশাপাশি অন্যান্য যান্ত্রিক ত্রুটিও ছিল বলে জানান তিনি।

সুমন বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের সভাপতি। তিনি বলেন, তদন্তে সেফটি ভাল্‌ভ কাজ না করাসহ বেশ কিছু ত্রুটি ধরা পড়েছে। তদন্ত শেষ করে এখন প্রতিবেদন তৈরির কাজ চলছে। কমিটি শিগগিরই প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনে দুর্ঘটনার কারণ উল্লেখের পাশাপাশি ভবিষ্যতে দুর্ঘটনা রোধে করণীয় বিষয়ে উল্লেখ করা হবে।

Also Read: সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের তদন্ত কমিটি

সুমন বড়ুয়া বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে সীতাকুণ্ডের বিস্ফোরণটি অনিবার্য ছিল। ওই দিন দুর্ঘটনা না ঘটলেও দুই দিন আগে-পরে দুর্ঘটনা হতোই। তদন্তে জানা গেছে, কারখানাটির যন্ত্রাংশের মেইনটেন্যান্সও দীর্ঘদিন ধরে হয়নি। তিনি বলেন, ‘প্ল্যান্টে অতিরিক্ত গ্যাসের চাপ হলে সেফটি ভাল্‌ভের সাহায্যে তা বের হয়। কিন্তু তদন্তে আমরা দেখতে পেয়েছি, সেফটি ভাল্‌ভ দীর্ঘদিন ধরেই কাজ করছিল না। কিন্তু দায়িত্বরত প্রকৌশলীরা সেটি বুঝতে পারেননি। তাঁরা বিষয়টি বুঝতে পারলে বিকল্প উপায়ে প্ল্যান্টটিকে অতিরিক্ত গ্যাসের চাপমুক্ত করতে পারতেন।’

Also Read: ঘুমের মধ্যে আঁতকে উঠছে শিশুরা, ঘর থেকে বেরোতে ভয়

সীমা অক্সিজেন কারখানার প্ল্যান্টটি চলত দুজন ডিপ্লোমাধারী ও মানবিক বিভাগ থেকে পাস করা এক কর্মকর্তার মাধ্যমে। প্ল্যান্টের অপারেটর ছিলেন ডিপ্লোমাধারী।

৪ মার্চ সীমা অক্সিজেন কারখানায় বিস্ফোরণে ৭ জন নিহত ও ২৫ জন আহত হন। ওই দিনই সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন।

Also Read: জেলা প্রশাসনের ‘চাপে’ ক্ষতিপূরণ বাড়াল সীমা অক্সিজেন কারখানা

Also Read: ৯ মাসে দুই বিস্ফোরণ, আতঙ্কে সীতাকুণ্ডের কেশবপুরের বাসিন্দারা

Also Read: সীতাকুণ্ডে বিস্ফোরণ: তদারকি ও নিরাপত্তায় ঘাটতি

Also Read: সীতাকুণ্ডের ওই অক্সিজেন প্ল্যান্ট চালাতেন দুজন ডিপ্লোমাধারী