Thank you for trying Sticky AMP!!

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে গেমস নিয়ে পড়াশোনার কোর্স

ব্রিটিশ কাউন্সিলের তথ্য অনুযায়ী, গেমিংকে পেশা হিসেবে নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য যুক্তরাজ্য

গেমিং শিল্প এবং গেমের প্রতি আগ্রহ বিশ্বে ধারাবাহিকভাবে বাড়ছে। এখন বিশ্বব্যাপী অন্যতম বৃহত্তম বিনোদনশিল্পও এটি। ব্রিটিশ কাউন্সিলের তথ্য অনুযায়ী, গেমিংকে পেশা হিসেবে নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য যুক্তরাজ্য। ৩ কোটি ২০ লাখ গেমার আছে যুক্তরাজ্যে। দেশটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম গেমিং শিল্পের দেশ। এ ছাড়া ২ হাজার ২০০টি গেমিং কোম্পানি আছে দেশটি।

এগুলোর মধ্যে অনেক কোম্পানিরই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এগুলোর মধ্য আছে রকস্টার নর্থ, ইউবিসফট রিফ্লেকশন এবং সুমো ডিজিটালের মতো বিশ্ব বিখ্যাত স্টুডিওগুলোর আবাসস্থল। যুক্তরাজ্যর বিশ্ববিদ্যালয়গুলোতে গেমিংয়ের ওপর নানা বিষয়ে মাস্টার্স প্রোগ্রাম করায়। এসব কোর্সের পড়াশোনা শিক্ষার্থীদের গেমিংয়ের ওপর ক্যারিয়ার শুরু করতে সাহায্য করে। কোর্সগুলো হলো—

Also Read: বাংলাদেশি তরুণদের ফেলোশিপ দিচ্ছে অক্সফাম, মেয়াদ ৬ মাস

অ্যানিমেশন এবং গেমিংয়ে প্রি-মাস্টার্স

অ্যানিমেশন এবং গেমিংয়ে প্রি-মাস্টার্স করার সুযোগ আছে। কোর্সটিতে সাধারণত কম্পিউটার গ্রাফিকস, অ্যানিমেশন, গেম ডিজাইনসহ গেমের ক্ষেত্রে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় মৌলিক ধারণা, দক্ষতা, জ্ঞান নিয়ে ধারণা দেওয়া হয়।

গেম ডিজাইন ইন এমএ

যাঁরা গেম ডিজাইনে এমএ করতে চান, তাঁদের জন্য সুযোগ আছে পড়াশোনা করার। এ প্রোগ্রামে টুডি (2D) ডিজাইন, থ্রিডি (3D) মডেলিং, প্রযুক্তিগত শৈল্পিকতা, কোডিং, সাউন্ড, গল্প বলা, নকশাসহ ইত্যাদির মতো দক্ষতা শেখার সুযোগ থাকবে। শিল্পের প্রবণতা এবং উদীয়মান প্রযুক্তি সম্পর্কে আপডেট থাকার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা ব্যবহারিক প্রকল্পগুলোতে কাজ করার সুযোগ পান। ডিজাইনিং, প্রোটোটাইপিং ও গেমগুলোকে পরিমার্জন করার ক্ষেত্রে শিক্ষার্থীরা তাঁদের দক্ষতা কাজে লাগাতে পারেন।

Also Read: জাপানে বিনা মূল্যে ইন্টার্নশিপ, দিনে মিলবে ২৪০০ ইয়েন

এমএসসি ইন হাই পারফরম্যান্স গ্রাফিকস ও গেম ইঞ্জিনিয়ারিং

গেম ডেভেলপমেন্টের প্রযুক্তিগত দিকগুলোতে ফোকাস করে এই কোর্স তৈরি করা। এ কোর্সে হাই পারফরম্যান্স গ্রাফিকস ও গেম ইঞ্জিনিয়ারিংয়ে কৌশলগুলোর ধারণার ওপর জোর দেওয়া হয়েছে। এ কোর্সে শিক্ষার্থীদের অ্যালগরিদমের গভীর জ্ঞান, গেমের পারফরম্যান্স অপটিমাইজ করতে সক্ষম করে গড়ে তোলে।

Also Read: কুইন এলিজাবেথ বৃত্তিতে নেই টিউশন ফি, বিমানভাড়া-বসবাসসহ আছে নানা ভাতা

Also Read: প্রাথমিকের দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা ফেব্রুয়ারিতে হতে পারে

এমএসসি কম্পিউটার গেমস ডেভেলপমেন্ট

কম্পিউটার গেমস ডেভেলপমেন্ট প্রক্রিয়ার ধারণা থেকে শেষ পর্যন্ত পুরো প্রক্রিয়া বিস্তৃত বোঝার জন্যই এ কোর্স। কোর্সটিতে শিক্ষার্থীরা গেম ডিজাইন, প্রোগ্রামিং, আর্ট, অডিও এবং প্রজেক্ট ম্যানেজমেন্টের ওপর জ্ঞান অর্জন করবেন।

এমডিইএস (মাস্টার্স ইন ডিজাইন স্টাডিজ) ইন গেম ডিজাইন ও ডেভেলপমেন্ট

এ কোর্সে প্রযুক্তিগত দক্ষতার সঙ্গে সৃজনশীল ডিজাইনের নীতিগুলোকে একত্র করা নিয়ে পড়াশোনা করানো হবে। এটি শিক্ষার্থীদের প্রযুক্তিগত এবং পেশাগত দক্ষতা এবং ব্যবহারিক জ্ঞানের সঙ্গে অভিজ্ঞতা অর্জনের পথের দিশা দেবে।

Also Read: এসএসসি ও এইচএসসি ভর্তির সুযোগ পাচ্ছেন ৬ দেশের প্রবাসীরা