Thank you for trying Sticky AMP!!

২ বলেই শেষ হয়ে গেছে পাকিস্তান ও নিউজিল্যান্ডের প্রথম টি-টোয়েন্টি

২০ ওভারের ম্যাচ যখন ২ বলেই শেষ

২ বল। রাওয়ালপিন্ডিতে দীর্ঘ অপেক্ষার পর পাকিস্তান ও নিউজিল্যান্ড সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের দৈর্ঘ্য ছিল এতটুকুই। ম্যাচকে ঘিরে আবহাওয়ার পূর্বাভাস সুবিধার ছিল না, শেষ হাসিটা শেষ পর্যন্ত বৃষ্টিরই। তবে বৃষ্টিতে চূড়ান্তভাবে খেলা শেষ হয়ে যাওয়ার আগেই রেকর্ড বইয়ের ওপরের দিকে জায়গা করে নিয়েছে ম্যাচটা।

এমনিতে কোনো ম্যাচে টস হলেই সেটি রেকর্ডে যুক্ত হয়। মানে ম্যাচটি খেলোয়াড়, দলের পরিসংখ্যানে গণ্য হয়। টস হওয়ার পর কোনো বল হওয়ার আগেই পরিত্যক্ত হয়ে যাওয়া আন্তর্জাতিক টি-টোয়েন্টির সংখ্যা ১২টি। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ডারবানে ভারত ও স্কটল্যান্ড ম্যাচে প্রথমবার হয়েছিল এমন। স্কটল্যান্ড টসে জিতলেও মাঠে গড়াতে পারেনি একটি বলও। সর্বশেষ গত বছর একই দিনে এমন দুটি ম্যাচ দেখা যায় বুলগেরিয়ার সোফিয়ায়। চার জাতি টুর্নামেন্টে প্রথমে ক্রোয়েশিয়া-তুরস্কের পর বুলগেরিয়া-সার্বিয়া ম্যাচে টস হলেও কোনো বল হয়নি।

তবে মাঠে বল গড়িয়েছে, এমন ম্যাচগুলোর মধ্যে সংক্ষিপ্ততম ম্যাচ এখন যৌথভাবে দুটি। দুটিতেই আছে নিউজিল্যান্ডের নাম। ২০১৩ সালে ওভালে ইংল্যান্ডের পর গতকাল রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের ম্যাচ স্থায়ী হয়েছে ২ বল।

এমনিতে কোনো ম্যাচে টস হলেই সেটি রেকর্ডে যুক্ত হয়

মজার ব্যাপার হলো, ২ ম্যাচেই স্কোরটা একই—০.২ ওভারে ২/১। দুই ম্যাচেই একজন ব্যাটসম্যান আউট হয়েছেন দ্বিতীয় বলে। ওভালে নিউজিল্যান্ড পেসার মিচেল ম্যাকলানাহানের বলে আউট হয়েছিলেন ইংলিশ ওপেনার মাইকেল লাম্ব, গতকাল শাহিন শাহ আফ্রিদির বলে আউট হয়েছেন নিউজিল্যান্ডের অভিষিক্ত ওপেনার টিম রবিনসন।

Also Read: এবার বুমরার ৩ উইকেট, নাটকীয় ম্যাচে মুম্বাইও জিতল ৯ রানে

এ দুটি ম্যাচের বাইরে ১০ বল বা এর নিচে ম্যাচ আছে আরও দুটি। ২০২০ সালে বুলগেরিয়া ও সার্বিয়ার ম্যাচটি টিকে ছিল ৩ বল। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান প্রভিডেন্সে খেলতে পেরেছিল ৮ বল।

এমনিতে টি-টোয়েন্টি ম্যাচে ফল আনতে প্রতি ইনিংসে অন্তত ৫ ওভার করে খেলা হতে হয়। ফল এসেছে (মানে কোনো দল জিতেছে বা টাই হয়েছে) এমন ম্যাচগুলোর মধ্যে সংক্ষিপ্ততম মালাউই ও সেন্ট হেলেনার। ২০২২ সালে রুয়ান্ডায় টি-টোয়েন্টি বিশ্বকাপের উপ–আঞ্চলিক বাছাইপর্বের ম্যাচটি ছিল ৫২ বলের। ৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৭ রান তুলেছিল সেন্ট হেলেনা, মালাউই জিতেছিল ৩.৪ ওভারে।

দ্বিতীয় বলে উইকেট নেন শাহিন শাহ আফ্রিদি

আইসিসির পূর্ণ সদস্যদেশগুলোর মধ্যে সংক্ষিপ্ততম ম্যাচ হিসেবে রেকর্ডে আছে বাংলাদেশ ও পাকিস্তানের নাম। তবে সে ম্যাচটি ছিল এশিয়ান গেমসে, কার্যত দুটি দেশের হয়েই খেলেছেন ‘এ’ দলের খেলোয়াড়েরা। ৫ ওভারের ম্যাচটি বাংলাদেশ জিতেছিল শেষ বলে গিয়ে।

Also Read: ভলভার্টের ১৮৪*-এর জবাবে আতাপাত্তুর ১৯৫*, রেকর্ড এলোমেলো করে দিল শ্রীলঙ্কা

এর বাইরে আইসিসির পূর্ণ সদস্য দুটি দেশের মধ্যে সংক্ষিপ্ততম ম্যাচটি ৮২ বলের। ২০১৪ সালে ডারবানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচটি নেমে এসেছিল ৭ ওভারে। দক্ষিণ আফ্রিকার দেওয়া ৮১ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া পেরিয়ে যায় ২ বল বাকি রেখেই।

আর টাই হওয়া ম্যাচগুলোর মধ্যে সংক্ষিপ্ততম ২০১৯ সালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সিরিজের পঞ্চম ম্যাচটি, যেটি নেমে এসেছিল ১১ ওভারে। মূল ম্যাচে দুই দলের রান সমান হওয়ার পর সুপার ওভারে গিয়ে জেতে ইংল্যান্ড।