Thank you for trying Sticky AMP!!

রাজকোটে দ্বিতীয় ইনিংসে এলবিডব্লু হন জ্যাক ক্রলি

ক্রলির রিভিউয়ে যে ‘ভুল’ করেছিল হক-আই

রাজকোটে জ্যাক ক্রলির এলবিডব্লুর ডিআরএসে ভুল করেছিল হক-আই। ইংল্যান্ডের রান তাড়ায় ক্রলির এলবিডব্লুর সে সিদ্ধান্ত নিয়ে এর আগে কথা বলেছিলেন অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালাম। ম্যাচ রেফারি ও হক-আইয়ের কাছে ব্যাখ্যাও চেয়েছিলেন তাঁরা। পরে আম্পায়ার্স কল তুলে দেওয়ার কথাও বলেন স্টোকস।

নবম ওভারে যশপ্রীত বুমরার বলে এলবিডব্লু হন ক্রলি। বেশ সময় নিয়ে তাঁকে আউট দিয়েছিলেন আম্পায়ার কুমার ধর্মসেনা। ক্রলি সিদ্ধান্ত রিভিউ করার পর ডিআরএসে দেখায় আম্পায়ার্স কল—মানে বল ছুঁয়ে যেত লেগ স্টাম্পের শীর্ষ। তবে টেলিভিশন ব্রডকাস্টিংয়ে যে গ্রাফিক দেখানো হয়, তাতে বল আদতে লেগ স্টাম্পের চূড়া ছুঁয়েছে কি না, তা নিয়েই তৈরি হয় সংশয়।

স্টোকস পরে বলেন, ‘আমরা জ্যাকের ডিআরএস নিয়ে পরিষ্কার হতে চাইছিলাম, যখন ছবি এল। রিপ্লেতে বল পরিষ্কারভাবেই স্টাম্প মিস করে যাচ্ছিল। ফলে যখন আম্পায়ার্স কল হলো এবং বল স্টাম্পে লাগেওনি আদতে, আমরা বিস্মিত হয়েছি। ফলে হক-আইয়ের কাছ থেকে আমরা ব্যাখ্যা চেয়েছি শুধু।’

Also Read: ভারতকে ৩-২ ব্যবধানে হারানোর আশা স্টোকসের

ডিআরএসের অন্যতম বল ট্র্যাকিংয়ের প্রযুক্তি সরবরাহকারী হক-আইয়ের কাছ থেকে উত্তর পাওয়ার কথাও জানান স্টোকস। তাদের সে উত্তরের কথা ইংল্যান্ড অধিনায়ক বলেন এভাবে, ‘বলা হয়েছে, সংখ্যা, তা যা-ই হোক না কেন, বলা হয়েছে এটি স্টাম্পে লাগত কিন্তু প্রজেকশনটা (অনুমানকৃত গতিপথ) ভুল ছিল। আমি জানি না এর অর্থ কী। কিছু একটা ভুল হয়েছে। এমন নয় যে এখানে যা (ফল) ঘটেছে, আমি তাতে এর দায় দিচ্ছি, যেমন গত সপ্তাহেও দিইনি। শুধু (বলছি)…হচ্ছেটা কী?’

এর আগে বিশাখাপট্টনমেও ক্রলির এলবিডব্লু নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্টোকস। সে সময় সে সিদ্ধান্তকে ভুল বলেছিলেন তিনি। রাজকোটের প্রথম ইনিংসে ওলি পোপের আউট নিয়েও অসন্তুষ্ট ছিল ইংল্যান্ড।

এবার ব্রিটিশ সংবাদমাধ্যম আই নিউজ বলছে, ক্রলির সে রিভিউয়ে বল ট্র্যাকিংয়ের ছবি দেখাতে ভুল করেছে হক-আই। রাজকোটে ডিআরএস প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে তারা জানিয়েছে, আদতে বল ট্র্যাকিং সফটওয়্যার যে গতিপথ অনুমান করেছিল, তার সঙ্গে টেলিভিশন গ্রাফিকের পার্থক্য আছে। ওই সূত্রের দাবি, আদতে ক্রলি আম্পায়ার্স কলে আউটই ছিলেন, তবে টেলিভিশনের গ্রাফিকটা তৈরি করতে গড়বড় হয়ে গেছে।

Also Read: ভারত–ইংল্যান্ড চতুর্থ টেস্ট বাতিলে সন্ত্রাসী হামলার হুমকি

ডিআরএসের প্রক্রিয়াটি আইসিসির অধীনে হলেও বল ট্র্যাকিং প্রযুক্তিটি সরবরাহ করে ইংল্যান্ডের বেসিংটোক-ভিত্তিক কোম্পানি হক-আই। যেটির উদ্ভাবক পল হকিনসের কাছে ক্রলির ওই সিদ্ধান্তে কী ভুল হয়েছিল, সে ব্যাপারে জানতে চাইলেও প্রতিবেদনটি প্রকাশ করা পর্যন্ত সাড়া পায়নি বলে জানিয়েছে আই নিউজ।

আম্পায়ার্স কল বাদ দেওয়ার পক্ষে বেন স্টোকস

তবে বিশাখাপট্টনমে ক্রলির আউট নিয়ে স্টোকস প্রশ্ন তোলার পর যুক্তরাজ্যের টাইমসের সঙ্গে এ ব্যাপারে কথা বলেছিলেন হকিনস। কুলদীপ যাদবের বলটি লেগ স্টাম্প মিস করে যাবে বলে মনে হলেও হক-আই দেখায় ভিন্ন কিছু। হকিনস এরপর বলেন, টেলিভিশন ক্যামেরা বোলিং প্রান্তের স্টাম্পের বাঁ দিকে বসানো ছিল বলে প্রথম দেখায় সেটি স্টাম্প মিস করে যেত বলে মনে হয়েছিল।

Also Read: ১২ ছক্কার ডাবল সেঞ্চুরিতে ১৪ ধাপ এগোলেন জয়সোয়াল

এটি ব্যাখ্যা করে হকিনস তখন বলেন, ‘প্রতিটি ডিআরএসে (ঘটনা) আমরা স্ক্রিনশট নিই, হক-আইয়ের অপারেটর যা দেখান, সেগুলোতেও তা–ই দেখায়। এটি স্বয়ংক্রিয়, এটি আমরা বদলাতে পারি না। এবং এগুলো সঙ্গে সঙ্গেই আইসিসির কাছে যায়।’

এরপর হকিনস বলেন, ‘এটা পুরোপুরি স্বয়ংক্রিয় পদ্ধতি নয়, তবে মানবিক ভুল বাদ দিতে পরীক্ষা ও অনুশীলন করে দেখা হয় এবং এ প্রক্রিয়া স্বতন্ত্রভাবে দুজন করে থাকেন। এ পদ্ধতি প্রায় সব সময়ই ছিল।’

রাজকোটে জিতে ৫ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। সিরিজের পরের টেস্ট শুরু ২৩ ফেব্রুয়ারি রাঁচিতে।