Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কায় এবার বিক্ষোভে শিক্ষক ও চিকিৎসকেরা

সংকটের জেরে বন্ধ হয়ে গেছে জ্বালানি সরবরাহ। রাজধানী কলম্বোসহ দেশজুড়ে পাম্পগুলোর সামনে যানবাহনের লম্বা লাইন দেখা যাচ্ছে

তীব্র জ্বালানিসংকটে কার্যত স্থবির হয়ে পড়েছে শ্রীলঙ্কার মানুষের জনজীবন। সংকটের জেরে পরিবহন ও চিকিৎসার মতো জরুরি খাতেও জ্বালানি তেল সরবরাহ বন্ধ রাখতে বাধ্য হয়েছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রটি। এর প্রতিবাদে আবারও রাজপথ নেমেছেন শিক্ষক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। আজ বুধবার বিক্ষোভকালে তাঁরা দাবি করেন, সরকার দ্রুত জ্বালানিসংকট সামাল দিক। গতি ফেরাক ভঙ্গুর অর্থনীতিতে।

স্বাধীনতা-পরবর্তী সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে শ্রীলঙ্কা। এর জেরে পদত্যাগ করতে হয়েছে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে। এরপরও সংকট কাটেনি। কমেনি বিক্ষোভ ও জনরোষ। বিক্ষোভে-সংঘাতে ৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে প্রায় ৩০০ মানুষ। নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশকে সঠিক পথে ফেরাতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন।

শ্রীলঙ্কা সরকার চলতি সপ্তাহে জানায়, তাদের হাতে এক সপ্তাহ চালানোর মতো প্রয়োজনীয় জ্বালানি তেল মজুত আছে। এর জেরে গতকাল মঙ্গলবার থেকে ট্রেন, বাসসহ পরিবহন খাত ও স্বাস্থ্য খাতে জ্বালানি তেল সরবরাহ দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। সরকারি এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নেমে চিকিৎসক-নার্সরা বলছেন, প্রয়োজনীয় জ্বালানি সরবরাহ বন্ধ থাকায় তাঁদের পক্ষে দৈনন্দিন কাজ করা কঠিন হয়ে পড়েছে।

শ্রীলঙ্কার নার্সদের সংগঠন অন আইল্যান্ড নার্সেস ইউনিয়নের সেক্রেটারি এইচ এম মেদিওয়াত্তা বলেন, ‘এটা খুবই দুঃসহ পরিস্থিতি। সরকারের উচিত দ্রুত এর সমাধান করা।’

তিনি আরও বলেন, জরুরি স্বাস্থ্যসেবা খাতে কর্মরত অনেকেই পেট্রল কিনতে বিশেষ টোকেন পেয়েছেন। তবে পাম্পগুলোয় টোকেন দেখিয়েও প্রয়োজনীয় জ্বালানি পাওয়া যাচ্ছে না। আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার ধর্মঘট পালন করছেন শ্রীলঙ্কার পাবলিক হেলথ ইন্সপেক্টর ও স্বাস্থ্যকর্মীরা।

Also Read: শ্রীলঙ্কায় দুই সপ্তাহ পেট্রল–ডিজেল বিক্রি বন্ধ

এদিকে চলমান সংকট নিরসনে বিদেশি সহায়তা চেয়েছে শ্রীলঙ্কা সরকার। দেশটির বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা গতকাল মঙ্গলবার তেলসমৃদ্ধ কাতারের জ্বালানিমন্ত্রী সাদ সেরিদা আল-কাবির সঙ্গে বৈঠক করেছেন। কাতারের কাছে অর্থ ও জ্বালানি সহায়তা চেয়েছেন কাঞ্চনা। জ্বালানি তেল পাওয়ার আশায় এই সপ্তাহান্তে রাশিয়া সফরে যাচ্ছেন শ্রীলঙ্কার একজন মন্ত্রী।

Also Read: স্কুল বন্ধ, ঘরে বসে কাজ করার আহ্বান কর্মচারীদের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শ্রীলঙ্কাকে ২ কোটি ডলার সহায়তা প্রদানের কথা জানিয়েছেন। এই অর্থ দেশটির ৮ লাখের বেশি শিশু ও ২৭ হাজার অন্তঃসত্ত্বা নারীর প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি নিশ্চিতে ব্যয় করা হবে বলে নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

Also Read: তিন দেশকে নিয়ে দাতা সম্মেলন আয়োজন করছে শ্রীলঙ্কা

Also Read: সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলঙ্কায়