Thank you for trying Sticky AMP!!

চীনা কোস্টগার্ডের জাহাজ থেকে ফিলিপাইনের একটি বেসামরিক নৌযানে জলকামান ছোড়া হচ্ছে

দক্ষিণ চীন সাগরে উত্তেজনা, বিপজ্জনক আচরণ বন্ধে যুক্তরাষ্ট্রের আহ্বান

গত শনি ও রোববার দক্ষিণ চীন সাগরে ফিলিপাইন ও চীনের জাহাজের মধ্যে কয়েক বছরের মধ্যে সবচেয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল। এর প্রতিবাদে আজ সোমবার চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে ফিলিপাইন। এমন অবস্থায় ‘বিপজ্জনক ও অস্থিতিশীল আচরণ’ বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

 ফিলিপাইনের কোস্টগার্ডের প্রকাশ করা একটি ভিডিওতে দেখা গেছে, দক্ষিণ চীন সাগরে অবস্থিত স্কারবোরো শোল ও সেকেন্ড থমাস শোলে থাকা জেলেদের জন্য বিভিন্ন পণ্য নিয়ে যাওয়া ফিলিপাইনের একটি নৌযানের দিকে চীনা কোস্টগার্ডের জাহাজ থেকে জলকামান ছোড়া হচ্ছে। এ ছাড়া সেকেন্ড থমাস শোল এলাকায় ফিলিপাইন ও চীনের জাহাজের মধ্যে সংঘর্ষও হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে সোমবার চীনের রাষ্ট্রদূতকে তলব করে তাঁকে বহিষ্কার করা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে ফিলিপাইন।

 এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দক্ষিণ চীন সাগরে চীনের কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করছে। পাশাপাশি ‘বিপজ্জনক ও অস্থিতিশীল আচরণ’ বন্ধ করতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

 ২০১২ সালে ফিলিপাইনের কাছ থেকে স্কারবোরো শোলের নিয়ন্ত্রণ নিয়ে নেয় চীন। আর চীনের আগমন ঠেকাতে ১৯৯৯ সালে ফিলিপাইনের নৌবাহিনী সেকেন্ড থমাস শোলে ইচ্ছে করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি জাহাজ ফেলে রেখেছে।

Also Read: দক্ষিণ চীন সাগর নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব উদ্বেগজনক

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই নিজেদের দাবি করে চীন। তবে এই দাবির কোনো বৈধ ভিত্তি নেই বলে ২০১৬ সালে রায় দিয়েছিল একটি আন্তর্জাতিক আদালত।

 যুক্তরাষ্ট্র চীনকে ট্রাইব্যুনালের ওই রায় মেনে চলার আহ্বান জানিয়েছে।

Also Read: দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের টহল, উসকানিমূলক বলল চীন