Thank you for trying Sticky AMP!!

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং মারা গেছেন

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং

মারা গেছেন চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেছিয়াং। ৬৮ বছর বয়স হয়েছিল তাঁর। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সাবেক এই প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর প্রচার করা হয়েছে।
গত বছর অবসরে যান কেছিয়াং। তার আগপর্যন্ত চীনা কমিউনিস্ট পার্টিতে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যক্তি ছিলেন কেছিয়াং।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভিতে প্রচারিত খবরে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। পরে মধ্যরাতে মারা যান। সাংহাই শহরে মারা গেছেন কেছিয়াং।

Also Read: চীনে নতুন পলিটব্যুরোতে নেই কোনো নারী, বাদ লি কেছিয়াং

কেছিয়াং একজন প্রসিদ্ধ অর্থনীতিবিদ ছিলেন। চীনের অর্থনীতির বিকাশে তাঁর বিশেষ অবদান রয়েছে।

কিন্তু অনেক বিশ্লেষকের মতে, প্রেসিডেন্ট সি চিন পিং নিজের শাসনক্ষমতা ধরে রাখতে চীনা কমিউনিস্ট পার্টিতে লি কেছিয়াংকে অনেকটাই কোণঠাসা করে রেখেছিলেন। এর ফলাফল কমিউনিস্ট পার্টি ও সরকারপ্রধানের পদ থেকে বর্ষীয়ান রাজনীতিক কেছিয়াংয়ের সরে যাওয়া।

এমনকি চীনা কমিউনিস্ট পার্টির সর্বশেষ সম্মেলনে লি কেছিয়াংকে দলের পলিটব্যুরোতে রাখা হয়নি। পলিটব্যুরোর সদস্যরা সি চিন পিংয়ের অনুগত হিসেবে পরিচিত।

Also Read: চীনের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন সি চিন পিং–ঘনিষ্ঠ লি কিয়াং

ওই সম্মেলনে তাঁকে চীনের সাবেক নেতা হু জিনতাওয়ের সঙ্গে একই সারিতে দেখা গিয়েছিল। সম্মেলনমঞ্চ থেকে জিনতাওকে বের করে দেওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল।

লি কেছিয়াংয়ের মৃত্যুতে দেশে-বিদেশে অনেকেই শোক জানিয়েছেন।

Also Read: নতুন সঙ্গীকে নিয়ে কোন পথে এগোবেন সি